২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

রাশিয়া সত্যিকারের আলোচনায় বিশ্বাসী না

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়া-ইউক্রেনে মধ্যে প্রায় দশ মাস ধরে চলছে যুদ্ধ। এ সময়ের মধ্যে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে দুই পক্ষ। ফলে এখন আলোচনার মাধ্যমে যুদ্ধ থামানোর আহ্বান জানাচ্ছেন বিশ্ব নেতারা।

তবে রাশিয়া এখন আলোচনায় বসতে চায় না এবং তারা সত্যিকারের আলোচনায় বিশ্বাসী নয় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ-এর পরিচালক বিল বার্নস। স্থানীয় সময় শুক্রবার (১৬ ডিসেম্বর) সাংবাদিকদের সঙ্গে বিল বার্নস বলেন, ‘আমাদের পর্যবেক্ষণ বলছে, এ মুহূর্তে রাশিয়া সত্যিকারের আলোচনায় বসতে রাজি নেই।’

ফলে আলোচনার মাধ্যমে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনই থেমে যাওয়ার কোনো পথ দেখছে না সিআইএ। মার্কিন গোয়েন্দা সংস্থাটির পরিচালক জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে যেসব হামলা চালাচ্ছে সেগুলো অব্যাহত থাকবে। যদিও তাদের ধারণা, এই শীতে হামলার তীব্রতা কম থাকবে।

এদিকে অক্টোবরের শুরু থেকে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে করে হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। তাদের হামলায় রাজধানী কিয়েভ, দ্বিতীয় বড় শহর খারকিভ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে। ইউক্রেন রাশিয়ার কোনো স্থাপনা লক্ষ্য করে হামলা চালালেই এর জবাবে জ্বালানি অবকাঠামোয় হামলা চালায় রুশ সেনারা।

গতকাল শুক্রবারও কিয়েভ ও খারকিভে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ সেনারা। তাদের হামলায় গুরুত্বপূর্ণ বিদ্যুৎ স্থাপনাগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় এখন পানি ও বিদ্যুতের কষ্ট ভোগ করছেন সাধারণ মানুষ।

  • সূত্র: সিএনএন

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com