রাষ্ট্রীয় মেহমান হিসেবে আমিরাত যাচ্ছেন শায়েখ আরীফ উদ্দীন মারুফ

রাষ্ট্রীয় মেহমান হিসেবে আমিরাত যাচ্ছেন শায়েখ আরীফ উদ্দীন মারুফ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমিরাত সরকারের বিশেষ রাষ্ট্রীয় মেহমান হিসেবে ‘যুয়ূফু রাঈসিদ দাওলাহ’ র্শীর্ষক আন্তর্জাতিক ইসলামিক কনফারেন্সে যোগ দিতে আরব আমিরাত যাচ্ছেন কাকরাইল সার্কিট হাউজ মসজিদের খতীব ও জামিআ ইকরা বাংলাদেশের রঈস মাওলানা আরীফ উদ্দীন মারুফ।

২৭ দিনের দীর্ঘ এ সফরে বেশ কয়েকটি ইসলামিক কনফারেন্সে তাঁর যোগদানের কথা রয়েছে।

আগামী মঙ্গলবার (২১মার্চ) সকালে আমিরাতের উদ্দেশ্যে এমিরেট এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি দেশ ছাড়বেন।

বহু গ্রন্থ প্রণেতা ও শাইখুল হাদিস শায়েখ আরীফ উদ্দীন মারুফ পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আলহামদুলিল্লাহ। আগামী ১লা রমজান থেকে ২৩ রমজান পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে রাজকীয় অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়েছি। বিশ্বের বড় বড় অধ্যাপক ও ইসলামিক স্কলারদের এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে এ অনুষ্ঠানে যোগ দিতে পেরে গর্ববোধ করছি। সমস্ত প্রশংসা আল্লাহর, যিনি এ মহান সৌভাগ্য দান করেছেন।’

জানা গেছে, আমিরাত সরকার প্রতি বছর রমজান মাসে ‘যুয়ূফু রাঈসিদ দাওলাহ’ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করে থাকে। পবিত্র রমজান মাসে আলেমদের প্রতি বিশেষ সম্মান প্রদর্শণ করা ও তাদের থেকে কুরআন ও হাদীসের নাসিহা শ্রবণ করাই এ অনুষ্ঠানের একমাত্র উদ্দেশ্য। এর আগে বিশ্বের বিভিন্ন দেশের ইসলামিক স্কলারদের আমন্ত্রণ জানানো হলেও বাংলাদেশ থেকে এবারই প্রথম কোনো আলেমকে এ মর্যাদায় ভূষিত করলো আমিরাত সরকার।

এ সফরে সাওম, ঈমান ও আকাঈদ বিষয়ের লেকচারসহ দাওয়াহ বিষয়ক নানান প্রোগ্রামে বক্তব্য প্রদান করবেন আন্তর্জাতিক মুফাসসিরে কুরআন আরীফ উদ্দীন মারুফ।

সব কিছু ঠিক থাকলে আগামী ২৪শে রমজান বাংলাদেশে ফিরবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, শাইখুল হাদিস শায়েখ আরীফ উদ্দীন মারুফ, তিনি সৌদি আরব, মিশর, ইন্দোনেশিয়া ও ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক তাফসিরুল কুরআন প্রতিযোগিতায় ‍প্রথম স্থান অধিকারসহ স্বার্ণপদক-পুরস্কার অর্জন করেছেন। বর্তমানে তিনি কাকরাইল সার্কিট হাউজ (টিপটপ) জামে মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়া, সুনামের সাথে দীর্ঘ কয়েক বছর ঢাকাস্থ জামি‘আ ইকরা বাংলাদেশের মুহতামিম ও শায়খুল হাদিসের পদ অলঙ্কৃত করছেন তিনি। ‘আলা ইয়া আইনি ইবকি’, ‘ফী লাহযাতিল ওয়াদাইল আখীর’, ‘রিহাতুল আমনি ওয়া সালাম’ সহ আরবী ও বাংলা ভাষায় বিশ্ব নন্দিত বহু গ্রন্থ রচনা করেছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *