১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

রুশ ছিটমহলের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো লিথুয়ানিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার ছিটমহল কালিনিনগ্রাদে ট্রেনে পণ্য পরিবহনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে বাল্টিক দেশ লিথুয়ানিয়া। শুক্রবার রুশ বার্তা সংস্থা আরআইএ এই খবর জানিয়েছে।

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জানায় তাদের পরিবহন নিষেধাজ্ঞা কেবল সড়ক পথের জন্য, রেলপথের জন্য নয়। আর সেকারণেই লিথুয়ানিয়ার উচিত ইইউ ভূখণ্ড ব্যবহার করে ছিটমহলটিতে রাশিয়াকে কংক্রিট, কাঠ ও অ্যালকোহল পরিবহন করতে দেওয়া।

গত জুনে কালিনিনগ্রাদে রেলপথে রাশিয়ার পণ্য পরিবহন নিষিদ্ধ করে লিথুয়ানিয়া। এর তীব্র সমালোচনা করে দ্রুত প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় মস্কো।

রাশিয়ার রাষ্ট্রীয় রেলওয়ে কোম্পানির মুখপাত্র মানতাস ডুবাউসকাস বলেছেন, তারা ভোক্তাদের ফের পণ্য পরিবহন শুরু করতে পারার তথ্য অবহিত করেছেন। লিথুয়ানিয়ার একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘একই পণ্য আজ থেকেই পরিবহন করা সম্ভব’।

এদিকে আরেক রুশ বার্তা সংস্থা তাস কালিনিনগ্রাদের সরকারি কর্মকর্তাদের বরাতে জানিয়েছে. সিমেন্ট বোঝাই ৬০টি ওয়াগন শিগগিরই ছিটমহলটিতে পৌঁছাবে।

রাশিয়ার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কালিনিনগ্রাদ অবস্থিত পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মাঝখানে। রুশ কর্মকর্তারা জানান, ওই নিষেধাজ্ঞার কারণে ছিটমহলটিতে পণ্য পরিবহন অর্ধেকে নেমে যায়। তবে লিথুয়ানিয়ার দাবি ছিল এতে পণ্য পরিবহন মাত্র ১৫ শতাংশ কমবে।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com