রোহিঙ্গা ফেরাতে বিশ্বনেতৃবৃন্দের প্রতি জিএম কাদেরের অনুরোধ

রোহিঙ্গা ফেরাতে বিশ্বনেতৃবৃন্দের প্রতি জিএম কাদেরের অনুরোধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মানবিক কারণে বিশ্বের বিবেকের কাছে আবেদন জানাই, দয়া করে এই রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন, তাদের মর্যাদা ও সম্মানের সাথে পুনর্বাসনের অনুমতি দেওয়ার জন্য বিশ্বের কাছে অনুরোধ জানিয়েছেন জাতীয় পাটির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের।

শনিবার (২৩ এপ্রিল) কূটনৈতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের সম্মানে আয়োজিত জাতীয় পাটির ইফতার মাহফিলে তিনি এ আহ্বান জানান।

জিএম কাদের আরও বলেন, বাংলাদেশ জাতি হিসেবে সবার সাথে বন্ধুত্ব চায়, কারো সাথে শত্রুতা চায় না। বর্তমানে বাংলাদেশে ১.১ মিলিয়নেরও বেশি মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়া হচ্ছে।

তিনি বলেন, হুসেইন মুহম্মদ এরশাদের নীতি, আদর্শ অনুসরণ করে জাতীয় পার্টি সব সময়ই একটি ভিন্ন ধারার রাজনীতি চর্চা করে আসছে। আমরা কখনই কোনো নেতিবাচক রাজনীতি করিনি এবং এখনো করছি না। বর্তমানে আমরা দেশের প্রধান বিরোধী দল। আমরা ক্ষমতায় থাকার সময় ও বর্তমানে সব সময়ই দেশ ও জাতির স্বার্থে দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছি।

আমরা দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্যে বদ্ধপরিকর। তাই গণতন্ত্রের প্রবেশদ্বার নির্বাচনী ব্যবস্থাকে স্বচ্ছ, সুন্দর ও মসৃণ করার জন্য সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বর্তমানে বিশ্বে গণতান্ত্রিক শাসন ব্যবস্থার চেয়ে ভালো শাসন ব্যবস্থা আর কোথাও নেই। আমরা চাই গণতন্ত্রের সৌন্দর্য যেনো দেশের প্রত্যেকটি নাগরিক উপভোগ করতে পারে। সেই লক্ষ্যেই আমরা রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করে যাচ্ছি বলে মন্তব্য করেন জাপা চেয়ারম্যান ।

আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাস, জার্মান রাষ্ট্রদূত আখিম টোসার, অস্ট্রেলীয়ান হাই কমিশনার জেরমি ব্রুয়ার, যুক্তরাজ্যের ডিফেন্স এটাসে লে. কনেল হিলটন, ভারতের ডিফেন্স এটাসে আতুল আম্বোহোত্রী, আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবা লারবী, নেপালের চাজ দ্য অ্যাফেয়ার্স কুমার রায়, পাকিস্তান ডেপুটি হাইকমিশনার কামার খোতকার, ফিলিস্তিনের রাষ্ট্রদূত ও কানাডার প্রতিনিধিসহ বেশ কয়েকটি দেশের দুতাবাসের প্রতিনিধি অংশ নেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীর প্রতীক, গণফোরামের সভাপতি মোস্তফা মহসিন মন্টু, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান খান অংশ নেন।

জাতীয় পাটির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন মহাসচিব মুজিবুল হক চুন্নু, সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, ফখরুল ইমাম এমপি, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, সাবেক মহাসচিব ও প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, প্রেসিডিয়াম সদস্য ও অতিরিক্ত মহাসচিব সাইদুর রহমান টেপা, অ্যাড. রেজাউল ইসলাম ভূইয়া, লিয়াকত হোসেন খোকা এমপিসহ সিনিয়র নেতৃবৃন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *