৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

শীতে চুল ভালো রাখতে ডায়েট লিস্টে কী রাখবেন?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শীতের বাতাসে ত্বকের পাশাপাশি চুলগুলোও হয়ে পড়ে শুষ্ক ও প্রাণহীন। শীতের সময়টায় চুল ঝলমলে ও সুন্দর রাখতে চাইলে যত্ন নেওয়ার পাশাপাশি ডায়েট লিস্টে কিছু খাবার যোগ করে নিন। প্রোটিন, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ এসব খাবার কেবল শীতের সময়েই নয়, বছরের অন্যান্য সময়ও আপনার চুল রাখবে প্রাণবন্ত।

চুল স্বাস্থ্যোজ্জ্বল রাখে প্রোটিন

চুলের স্বাভাবিক বৃদ্ধির জন্য প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ কারণ চুলের ফলিকলগুলো প্রোটিনের তৈরি। পর্যাপ্ত প্রোটিন খেলে চুলের গোড়া শক্ত হয়। প্রোটিনের অভাবে চুল পড়ে যাওয়া, চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। ডিম, মাছ, মাংস ও দুগ্ধজাত খাবার থেকে পেতে পারেন পর্যাপ্ত পরিমাণ প্রোটিন।

চুল পড়া কমাবে আয়রন

চুল ভালো রাখতে চাইলে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া চাই নিয়মিত। আয়রনের অভাব হলে চুল ঝরে যায় দ্রুত। পর্যাপ্ত আয়রন ডায়েটে না থাকলে রক্তশূন্যতা দেখা দিতে পারে। আর রক্তশূন্যতার কারণে চুলের পুষ্টি সরবরাহ ব্যাহত হয় তীব্রভাবে। এতে চুল পড়ে যাওয়া, চুলের বৃদ্ধি কমে যাওয়াসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। ডাল, পালং শাক, লাল মাংস, মুরগির মাংস, লাল শাক, ব্রকোলি, মাছ, ডালিম থেকে পাওয়া যায় আয়রন।

চুলের বৃদ্ধি বাড়বে দই খেলে

প্রোটিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ দই রাখুন খাদ্য তালিকায়। এতে থাকা ভিটামিন বি ৫ চুলের পাতলা হয়ে যাওয়া আটকায়। নিয়মিত দই খেলে তাই ঘন ও ঝলমলে চুল পাবেন।

চুল ঝলমলে রাখবে তৈলাক্ত মাছ

সার্ডিন, স্যামনের মতো তৈলাক্ত মাছ খান নিয়মিত। এগুলো থেকে পাওয়া যায় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। আমাদের শরীর এই স্বাস্থ্যকর ফ্যাট তৈরি করতে পারে না। ফলে খাদ্য থেকে এটি আমাদেরকে গ্রহণ করতে হয়। চুল সুন্দর ও প্রাণবন্ত রাখে ওমেগা ৩।

শক্তিশালী চুলের জন্য ভিটামিন সি

আয়রন শোষণে সাহায্য করে ভিটামিন সি। বিভিন্ন ধরনের সবুজ শাকসবজি, কমলা, লেবু, মিষ্টি আলু, পেয়ারা ও পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এসব খাবার নিয়মিত খেলে চুল হয় মজবুত ও সিল্কি।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com