৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সম্পর্ক জোরদারে আরব দেশগুলোর প্রতি পুতিনের আহ্বান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠার জন্য আরব লীগ ও এর সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আরব দেশগুলোর প্রতি আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় সহযোগিতা ও লিবিয়া থেকে ইয়েমেন পর্যন্ত চলমান বিভিন্ন দ্বন্দ্ব নিরসনের প্রস্তাব দিয়েছেন।

আরব লীগের ৩১তম শীর্ষ সম্মেলনের আগে সদস্য দেশগুলোকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট পুতিন বলেন, বহু মেরুকেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা গঠনের প্রক্রিয়া জোরদার হয়েছে এবং এই প্রক্রিয়ায় মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো ক্রমবর্ধমান হারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই অঞ্চলে বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষের বসবাস রয়েছে।

পুতিন বলেন, আরব লীগ ও এর সদস্য রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার করতে বিশেষ করে আন্তর্জাতিক এবং আঞ্চলিক নিরাপত্তা জোরদার করার জন্য রাশিয়া সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমরা মনে করি সিরিয়া, লিবিয়ার, ইয়ামান সংকট, ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বসহ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সামরিক এবং রাজনৈতিক ইসুগুলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইনের ভিত্তিতে সমাধান হওয়া উচিত। এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোর সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার প্রতি পরিপূর্ণ সম্মান রাখতে হবে।

মঙ্গলবার আরব লীগের সম্মেলন শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, ইসরাইল-ফিলিস্তিন ও লিবিয়ার চলমান সংকট, ইয়ামান, আঞ্চলিক খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, আরব লীগের ভেতরে সংস্কার এবং ইউক্রেন নিয়ে শীর্ষ সম্মেলনে আলোচনা হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com