২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সাকরাইন উৎসবে নিষিদ্ধ হচ্ছে আতশবাজি-ফানুস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পৌষ মাসের শেষ দিন ‘পৌষ সংক্রান্তি’তে অনুষ্ঠেয় পুরান ঢাকার সাকরাইন উৎসবে আতশবাজি ও ফানুস ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ডিএমপির পক্ষ থেকে পুলিশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ তথ্য জানিয়ে বার্তা দেওয়া হচ্ছে বলে একটি সূত্রে জানা গেছে।

আগামীকাল ১৪ জানুয়ারি এ সাকরাইন উৎসব উদযাপন করা হবে। মূলত পুরান ঢাকার বিভিন্ন এলাকায় ঘুড়ি ওড়ানো, আতশবাজি ও ফানুস ওড়ানোর মধ্য দিয়ে এ উৎসব উদযাপন করা হয়।

তবে এ বছর ইংরেজি নববর্ষের প্রথম প্রহর (৩১ ডিসেম্বর, ২০২১) থার্টিফার্স্ট নাইট উদযাপনের সময় ফানুস পড়ে ঢাকার বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ড ঘটায় সাকরাইন উৎসব নিয়ে সতর্ক অবস্থানে যাচ্ছে পুলিশ। অনবরত আতশবাজির বিকট শব্দে নগরবাসীর ভোগান্তির কথাও বিবেচনায় আনা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘আমরা সাকরাইন উৎসবে নিষেধাজ্ঞা দেওয়ার ব্যবস্থা করছি। তারা যাতে এমন উদযাপন না করে সেজন্য পুরান ঢাকার বিভিন্ন কমিউনিটির নেতাদের সঙ্গেও আমরা কথা বলব।’

কমিশনার আরও বলেন, ‘মানুষের বাড়ি বাড়ি গিয়ে এ ধরনের কার্যক্রম বন্ধ করা কঠিন। আমরা পুরান ঢাকার সর্দারদের নিয়ে বসে এ বিষয়ে কথা বলব, এগুলো বন্ধের উদ্যোগ নিচ্ছি।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com