২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সুদানে এক বছরের জরুরি অবস্থা জারি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছেন। সেইসঙ্গে ফেডারেল সরকার ভেঙ্গে দেয়াসহ সকল রাজ্যের গভর্নরদের বরখাস্ত করেছেন। খবর বিবিসির।

প্রতিবেদনে জানানো হয়েছে, টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির জরুরি অবস্থা জারির ঘোষণা দেন। পরে অবশ্য তিনি সশস্ত্র বাহিনী থেকে নতুন করে প্রাদেশিক গভর্নর নিয়োগ দিয়েছেন।

সুদানের জাতীয় নিরপত্তা ও গোয়েন্দা সংস্থার (এনআইএসএস) পক্ষ থেকে অবশ্য এর আগে বলা হয়, প্রেসিডেন্ট বশির ক্ষমতা থেকে সরে দাঁড়াতে পারেন। উল্লেখ্য, দেশটিতে গত কয়েক সপ্তাহ ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভের মুখে এমন সিদ্ধান্ত নিলেন প্রেসিডেন্ট।

সুদানের ওমদুরমান শহরে প্রেসিডেন্টের এমন ঘোষণার পর বিক্ষোভকারীরা রাস্তায় নেমে প্রতিবাদ জানাতে শুরু করেন। কিন্তু পুলিশ ও নিরাপত্তাকর্মীরা বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ছোড়ার মাধ্যমে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

শুক্রবার জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে বশির বলেছেন, আমি দেশে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করছি। বশির এসময় তাকে আরেক মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের ক্ষমতা দিয়ে সংবিধানে যে সংশোধনী আনা হয়েছিল তা স্থগিত করার জন্য পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।

এসময় তিনি অভিযোগ করেন, দেশকে অস্থিতিশীল করার জন্য একটি মহল সরকার বিরোধী বিক্ষোভ পরিচালনা করছে। তবে তিনি বলেছেন, আমাদের দেশের মানুষের উন্নত জীবনযাপনের দাবি আইনসম্মত।

বশির আরো বলেছেন, সকল বিরোধী দলকে একসঙ্গে আলোচনার টেবিলে বসার আহ্বান আমার সর্বদাই আছে। এসময় তিনি উল্লেখ করেন, আমি তরুণদের সঙ্গে সবসময় আছি যারা সুদানকে ভবিষ্যতে নেতৃত্ব দিবে।

এর আগে সুদানের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএসএস) জানায়, প্রেসিডেন্ট বশির পদত্যাগ করতে পারেন। গত বছরের ডিসেম্বর থেকে দেশটিতে সরকার বিরোধী চরম বিক্ষোভ চলছিল।

দেশটিতে গত বছরের শেষ দিকে শুরু হওয়া সরকার বিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৬০ জনের মত নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। তবে দেশটির সরকারি মতে গত কয়েক সপ্তাহ ধরে চলা বিক্ষোভে ৩১ জনের প্রাণহানি ঘটেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সরকার বিরোধী বিক্ষোভে দেশটির বিরোধী দলের নেতা, সাংবাদিকসহ হাজারো বিক্ষোভকারীকে জেলে ঢোকা হয়েছে।

এছাড়া জারি হওয়া সরকারের জরুরি অবস্থায় দেশটির গোয়েন্দা সংস্থা, নিরাপত্তা বাহিনী কোন ওয়ারেন্ট ছাড়াই যেকোন বাড়ি তল্লাশি চালাতে পারবে ও যেকাউকে গ্রেপ্তার করতে পারবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com