২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

সৌদি গ্রন্থাগারে হাজার বছরের পুরনো পাণ্ডুলিপি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হাজার বছরের পুরনো পাণ্ডুলিপি রয়েছে সৌদি আরবের কিং আবদুল আজিজ পাবলিক লাইব্রেরিতে। রিয়াদে অবস্থিত লাইব্রেরির ওই প্রাচীন পাণ্ডুলিপিটি আরবি ভাষার ব্যাকরণ বিষয়ে লেখা হয়।

আরব নিউজের খবরে জানা যায়, আবু ফাতাহ উসমান বিন জিন্নি আল মাওসিলি কর্তৃক লিখিত ‘আল মুরিব শরহু কিতাব আল কাওয়াফি লিল আখফাশ’ বইয়ে আরবি ব্যাকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বইটি আরবি ব্যাকরণের সবচেয়ে পুরনো বই হিসেবে মনে করা হয়। আরবি ভাষাবিদ আল আখফাশ আল আকবর লিখিত আরবি ব্যাকরণ বিষয়ক ‘আল কাওয়াফি’ প্রাচীন গ্রন্থের ব্যাখ্যায় ওই বইটি লেখা হয়।

নবম শতাব্দিতে বিন জিন্নি লিখিত পাণ্ডুলিপিটি মরক্কোভিত্তিক আরবি ক্যালিগ্রাফিতে রচনা করা হয়। পাণ্ডুলিপিটি ইতিহাস ও সংস্কৃতিবিষয়ক গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে বিবেচনা করা হয়। কারণ পাণ্ডুলিপির লেখক তৎকালীন সময়ের ভাষাতত্ত্ব, অলঙ্কারশাস্ত্র, ব্যাকরণ ও রূপচর্চা বিষয়ে একজন বিখ্যাত পণ্ডিত ছিলেন।

আরবি ভাষাবিদ আল জিন্নি আল মাওসিলি কর্তৃক লিখিত এক খণ্ডের পাণ্ডুলিপিটি বিশেষ ধরনের ৫৮ পাতায় লেখা হয় যা ছাগলের চামড়ার তৈরি কভারে আবৃত। অবশ্য এর বেশকিছু অংশের সংস্কার প্রয়োজন।

হাজার বছরের ইতিহাসে আরব ও মুসলিশ শিক্ষাবিদরা শিল্পকলা ও সাহিত্য চর্চা করেন। তাঁদের প্রণীত আরবি ভাষাবিষয়ক গ্রন্থাবলি আজ অবধি বিশ্বের নানা প্রান্তে চর্চা করা হয়। তাছাড়া ওই সময়ের নানা বিষয় অনুবাদ করে আরবি ভাষা সমৃদ্ধির পথে অগ্রণী ভূমিকা পালন করে।
সূত্র : আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com