স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মানববন্ধনে হরতাল-অবরোধ বন্ধের দাবি

স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মানববন্ধনে হরতাল-অবরোধ বন্ধের দাবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: চলমান হরতাল-অবরোধ কর্মসূচি বন্ধের দাবিতে মানববন্ধন করেছে রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকাল থেকে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন হাতে স্কুলের সামনে ও বিভিন্ন সড়কে তারা এই মানববন্ধন করে। এই কর্মসূচিতে অংশ নেন এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, আগারগাঁও মোড় থেকে পাসপোর্ট অফিস পর্যন্ত রাস্তার পাশে অবস্থান নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শেরেবাংলানগর আদর্শ মহিলা কলেজ।

সাউদিয়া মার্কেট থেকে কারওয়ান বাজার পর্যন্ত অবস্থান নিয়েছে তেজগাঁও মহিলা কলেজের শিক্ষার্থীরা। হাতিরঝিল থেকে সোনারগাঁও পর্যন্ত অবস্থান নিয়েছে প্রভাতী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে, আশপাশের রাস্তায়, আবার কোথাও প্রধান সড়কেও কর্মসূচি পালন করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। রাজধানীর বিভিন্ন প্রান্তে অন্তত ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের গতকাল মানববন্ধন কর্মসূচি পালন করতে দেখা গেছে।

শিক্ষার্থীদের প্রদর্শিত ব্যানার ও ফেস্টুনে লেখা ছিল ‘নিরাপদ শিক্ষাজীবন চাই’, ‘আমরা ক্লাস করতে চাই’, ‘শিক্ষার সুষ্ঠু পরিবেশ চাই’, ‘সময়মতো পরীক্ষা দিতে চাই’।

শিক্ষার্থীরা জানায়, নভেম্বর মাসজুড়ে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও সামষ্টিক মূল্যায়ন অনুষ্ঠিত হচ্ছে। একই সময়ে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়েছে রাজনৈতিক দলগুলো। কর্মসূচি ঘিরে প্রতিদিনই পরিবহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটছে।

নাশকতার মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া নিয়ে আতঙ্কে থাকছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের নিরাপদে স্কুলে যাওয়া নিশ্চিত করা রাজনৈতিক দলগুলোর দায়িত্ব।

একাধিক প্রতিষ্ঠানপ্রধান বলেন, ‘করোনার কারণে শিক্ষার্থীদের প্রায় দুই বছর সশরীরে ক্লাস করতে না পারায় শিক্ষার্থীদের পাঠদানে ঘাটতি তৈরি হয়েছে। চলতি বছর আমরা সেই ঘাটতি পূরণে বাড়তি ক্লাসের ব্যবস্থা নিয়েছি। এখন রাজনৈতিক কর্মসূচির কারণে সেই চেষ্টাও ব্যাহত হচ্ছে।

সপ্তাহের কর্মদিবসগুলোতে কর্মসূচি দেওয়ার কারণে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান শুক্রবার ও শনিবার বন্ধের দিনেও শ্রেণি কার্যক্রম পরিচালনা ও পরীক্ষা নিতে বাধ্য হচ্ছে।’

মানববন্ধনে আরো অংশ নিয়েছে নাজনীর স্কুল অ্যান্ড কলেজ, রাজধানী স্কুল, ইস্পাহানী স্কুল অ্যান্ড কলেজ, নজরুল স্কুল, বিটিসিএল স্কুল, শেরেবাংলা স্কুল অ্যান্ড কলেজ, শাহানুর মডেল হাই স্কুল, বিজি প্রেস হাই স্কুল, তেজগাঁও আদর্শ স্কুল অ্যান্ড কলেজ, নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয়, তেজগাঁও মডেল স্কুল ও তেজগাঁও কলেজের শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *