১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

স্বাস্থ্য গবেষণাতে উন্নতি করা দরকার : প্রধানমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কৃষি খাতের গবেষণা অনেকটা এগিয়ে গেলেও স্বাস্থ্য খাত যে এ বিষয়ে পিছিয়ে আছে, সে বিষয়টি তুলে ধরে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সব খাতেই গবেষণা বাড়ানোর ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে এ বিষয়ে কথা বলেন তিনি।

স্বাস্থ্য বিষয়ে গবেষণায় পিছিয়ে থাকার কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, “খুব কম আমাদের চিকিৎসক আছে, যারা আসলে… তারা রোগীর সেবা দিতে যতটা আগ্রহী, ঠিক গবেষণার দিকে নেই। হাতে গোনা কয়েকজনই নিয়মিত গবেষণা করেন। তবে এই ক্ষেত্রে আমরা পদক্ষেপ নিচ্ছি যে আমাদের স্বাস্থ্য বিষয়ে গবেষণাটা একান্তভাবে দরকার।

মৌলিক গবেষণার পাশপাশি প্রায়োগিক গবেষণার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গবেষণার সাথে সাথে এই গবেষণালব্ধ জ্ঞান আমাদের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ব্যবহার করা যায়, সেটার ওপরও আমরা জোর দিচ্ছি। কারণ আপনাদের প্রতিটি ক্ষেত্রে, এটা স্বাস্থ্য বা খাদ্য উৎপাদন, বা আমরা যে অবকাঠামো উন্নয়ন করি তার ক্ষেত্রে, অর্থাৎ ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে, সব ক্ষেত্রেই কিন্তু গবেষণা প্রয়োজন। আসলে গবেষণার ছাড়া উৎকর্ষ লাভ করা যায় না; আর টেকসই লক্ষ্য অর্জন করতে গেলে আমাদের গবেষণা একান্তভাবে দরকার।

শেখ হাসিনা বলেন, যেসব দেশ বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে যাচ্ছে তারাই অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতি করতে পারছে। কাজেই উন্নতি করতে হলে গবেষণার বিকল্প নেই।

১৯৯৬ সালের আগে বাজেটে গবেষণার জন্য অর্থ বরাদ্দ ছিল না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারে এসে গবেষণার জন্য বাজেটে থোক বরাদ্দ দেয়। এরপর প্রতি বছর বাজেটে গবেষণার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়।

তিনি বলেন, আমাদের অনেক অমূল্য সম্পদ রয়ে গেছে যা আমরা এখনো ব্যবহার করতে পারিনি। সেগুলোও আমাদের খুঁজে বের করতে হবে। তার উপর গবেষণা করে সেগুলোও যেন দেশের মানুষের কাজে লাগে সেই বিষয়ে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

বাংলাদেশ এখন বিভিন্ন বিষয়ে গবেষণায় যথেষ্ট এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “আমাদের এগিয়ে যেতেই হবে। আর গবেষণাটা এমন না যে ওখানেই শেষ হয়ে যাবে।”

বিজ্ঞান গবেষণায় যাতে সবাই এগিয়ে আসে, সেজন্য আওয়ামী লীগ সরকারের বিভিন্ন প্রচেষ্টার কথা তুলে ধরার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে এ অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com