৯ই মার্চ, ২০২১ ইং , ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২৪শে রজব, ১৪৪২ হিজরী

স্মৃতির কাব্যে ছন্দময় তাড়াইল ইসলাহী ইজতেমা

স্মৃতির কাব্যে ছন্দময় তাড়াইল ইসলাহী ইজতেমা

মাসউদুল কাদির :: মাদানী মাসলাকের সঙ্গে ওঠাবসা সেই ছোট্টবেলা থেকে। পারিবারিকভাবেই লম্বা টুপিতে অভ্যস্ত হয়ে উঠেছিলাম। রাজধানীর একটি মাদরাসার হিফজখানায় পড়া অবস্থায় আমার লম্বা টুপিটা হারিয়ে গিয়েছিল। ধার করে একটা গোল টুপি মাথা দিয়ে একবার বাসায় গেলাম। দেখে সবাই রাগ করলো। বিষয় যেনো এমন, গোলটুপি তো তাবলীগপন্থীদের না। আমাদের এলাকায় বিষয়টি তখন এমন জায়গাতেই গিয়ে ঠেকেছিল। লম্বা টুপির কায়েলরা যদিও এখন গোলটুপিও পরে। বলছিলাম, ফিদায়ে মিল্লাত হযরত আসআদ মাদানী রহ.-এর সুযোগ্য খলিফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দামাত বারাকাতুহুমের জন্মস্থান তাড়াইলের বেলঙ্কার ইসলাহী ইজতেমার কথা। প্রায় প্রতি বছরই আমি যাই সেই ঐতিহ্যবাহী ইজতেমায়।

আত্মশুদ্ধির জন্য লাখো মানুষ ছুটে আসে সেখানে। হাওরঘেঁষা ওই এলাকায় দেশ-বিদেশের মানুষ যায় এমন আয়োজন আর নেই। হাতে-কলমে কোরআন শেখা, ঈমান শেখা, নামাজ শেখা, তালিমে অভ্যস্ত হওয়া, পর্দার বিধান সম্পর্কে অবগতি লাভ করার প্রশিক্ষণমূলক এই ইজতেমাটি এখন অনেক বেশি কাঙ্ক্ষিত হয়ে উঠেছে ওই এলাকার মানুষের।

আশার কথা হলো ২০২১ সালের ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি আবারও অনুষ্ঠিত হচ্ছে ইসলাহী এই আয়োজনটি। করোনাতাণ্ডবে হবে কিনা তা নিয়ে ছিলো শঙ্কা। শঙ্কা ও সন্দেহ দূর করে ঘোষণা হয়েছে এবারের ইসলাহী ইজতেমার তারিখ। সতত সাফল্য কামনা করছি।

ইসলাহী ইজতেমা বার বারই স্মৃতিময় হয়ে ওঠে আমাদের মানসপটে। ইজতেমার শুরুর দিকে একবার গেলাম। আমাদের কামারুজ্জামান একবার দাওয়াত করলো। আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের প্রেসিডেন্ট ও ইকরা বাংলাদেশ-এর প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন, মাওলানা আতাউল করীম মাকসুদ ও আমি গেলাম। কামারুজ্জামান ভাই আমাদের হাতে ধরিয়ে দিলো একটা করে বড়শি। বাঁধা পুকুর। কত রকমের মাছ ফেলা আছে সেখানে। বড়শি না ফেলতেই মাছ গিলে খায় ছিপ। টান দেয়। বড়শি আকাশে উঁচু করতেই উঠে আসে তাজা মাছ। পেছনে ছুটছে অনেক শিশু কিশোর। এরা মাছ ধরে খাঁচায় ভরছে। অন্যরকম এক আনন্দ হলো। মাছভরা পুকুর থেকে কে কেমন মাছ পাচ্ছে তা নিয়েও হলো প্রতিযোগিতা।

কামারুজ্জামান এই সব মাছই আমাদের দুপুরে ফ্রাই করে খাওয়ালো। এ আনন্দ ভুলে যাওয়ার মতো নয়। স্মৃতির কাব্যে বার বারই ধরা দেয় এমন চিত্রকল্প।

প্রসঙ্গত, তাড়াইলে আমাদের অনেক ভাই বন্ধুদের বাড়ি হওয়ায় এমন ভালোবাসার জবাবে মাঝে মাঝেই ঢুঁ মারতে হয়। আল্লাহ তাআলা সবার মঙ্গল করুন।

লেখক : ছড়াশিল্পী ও গল্পকার

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com