১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

হফের বিপর্যয়ের পথে বিশ্ব?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বজুড়ে ফের বাড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে এই ধরনের প্রকোপ। এতে শঙ্কা দেখা দিয়েছে, বিশ্ব কি ফের বিপর্যয়ের পথে।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্কবার্তা দিয়েছে, ওমিক্রনে বিশ্ব স্বাস্থ্যব্যবস্থা বিপর্যস্ত হতে পারে।

ইউরোপের ডব্লিউএইচও কোভিড ইনসিডেন্ট ম্যানেজার ক্যাথরিন স্মলউড সতর্ক করে বলেছেন, ওমিক্রনের ব্যাপক সংক্রমণ… যদিও এই ধরন মৃদু মাত্রার রোগের সঙ্গে সম্পৃক্ততা ঘটায়। এরপরও বহু সংখ্যক মানুষকে এতে হাসপাতালে ভর্তি করাতে হতে পারে, বিশেষ করে যারা করোনার টিকা দেননি। এবং এতে বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়তে পারে।

করোনার নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় এরই মধ্যে সাত হাজারের বেশি ফ্লাইট বাতিল হয়েছে।

এদিকে ফ্রান্স বুধবার জানিয়েছে, দেশটিতে আরো তিন সপ্তাহজুড়ে নাইটক্লাবগুলো বন্ধ থাকবে। দেশটিতে নতুন করে রেকর্ড ১ লাখ ৮০ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে যা করোনা প্রাদুর্ভাব শুরু পর দেশটিতে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

চীনেও হুহু করে বাড়ছে ফের করোনার প্রকোপ। দেশটিতে লাখ লাখ মানুষকে ঘরবন্দি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রেও থেমে নেই করোনা সংক্রমণ। সোমবার যুক্তরাষ্ট্রে রেকর্ড ৪ লাখ ৪০ হাজারের বেশি রোগী করোনায় শনাক্ত হয়েছে।

এছাড়া ইতালি, গ্রিস, পর্তুগাল, এবং যুক্তরাজ্যেও ঊর্ধমুখী করোনার সংক্রমণ। এদিকে দক্ষিণ এশিয়ার দেশ ভারতেও জারি করা হয়েছে ইয়োলো অ্যালার্ট। দেশটির বিভিন্ন রাজ্যে বেড়েই চলেছে করোনার সংক্রমণ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com