৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

১০০টি দেশ নিয়ে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ৯-১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট বাইডেনের উদ্যোগে গণতন্ত্র সম্মেলন। ১১০টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে ওয়াশিংটন। তবে এ সম্মেলনের তালিকায় নাম নেই চীন, তুরষ্ক, রাশিয়া ,এমনকি বাংলাদেশেরও। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট এ তালিকা প্রকাশ করেছে।

তুরষ্ক ন্যাটোর সদস্য হওয়া সত্ত্বেও এ তালিকা থেকে বাদ পড়েছে। আবার যে তাইওয়ান চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়াচ্ছে তার নাম রয়েছে তালিকায়। পশ্চিমা মিত্রগুলো সম্মেলনের তালিকায় স্থান পেয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপ থাকলেও আমন্ত্রিত দেশগুলোর তালিকায় নেই বাংলাদেশ, শ্রীলঙ্কার নাম। ওইদিকে আফগানিস্তানও এই তালিকায় ঠাঁই পায়নি। তবে ইরাক রয়েছে আমন্ত্রিত দেশগুলোর তালিকায়।

আরব বিশ্বের দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র সৌদি আরব, মিসর, জর্ডান, কাতার আর সংযুক্ত আরব আমিরাতের নামও আমন্ত্রিত দেশের তালিকায় খুঁজে পাওয়া যায়নি।

৯-১০ ডিসেম্বর ভার্চুয়ালি এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলন নিয়ে মার্কিন কর্মকর্তারা এর আগেই বলেছেন, তারা সম্মেলনে অংশগ্রহণকারীদের কোনো শর্ত দিচ্ছেন না। তবে গণতন্ত্রের প্রতি অঙ্গীকার নিয়ে এগিয়ে আসতে আমন্ত্রিত দেশগুলোকে আহ্বান জানাচ্ছেন। যুক্তরাষ্ট্র নিজেও তার গণতন্ত্র নিয়ে অঙ্গীকার করবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com