১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

১১ বছর পর মধ্যপ্রাচ্য সফরে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ১১ বছর পর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সফর করছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। রাষ্ট্রীয় সফরে গত শুক্রবার সিরিয়া থেকে সংযুক্ত আরব আমিরাত গেছেন তিনি। ২০১১ সালের পর এটাই তার প্রথম মধ্যপ্রাচ্য সফর। খবর সানা ও আল-জাজিরার।

আমিরাতের রাজধানী আবুধাবিতে পৌঁছানোর পর তিনি দেশটির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন। এ সময় জায়েদ আল-নাহিয়ান বলেন, সিরিয়া হচ্ছে আরব নিরাপত্তার মৌলিক স্তম্ভ।

তিনি আরও বলেন, সংযুক্ত আরব আমিরাত এবং সিরিয়ার জনগণ হচ্ছে ভ্রাতৃপ্রতীম জাতি এবং আবুধাবি দামেস্কের সঙ্গে সম্পর্ক জোরদার করা ব্যাপারে বিশেষভাবে আগ্রহী।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আরব অঞ্চলকে রক্ষার আহ্বান জানিয়ে বলেন, আমাদেরকে অবশ্যই আমাদের নীতি, রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং আমাদের জনগণের স্বার্থের প্রতি অনুগত থাকতে হবে।

আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান কয়েক মাস আগে সিরিয়ার রাজধানী দামেস্ক সফর করেছিলেন।

এরপর প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সংযুক্ত আরব আমিরাত সফর করলেন। এ সফরের প্রেক্ষাপটে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে যে, শিগগিরই আরব লীগে ফিরে আসবে দামেস্ক।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানার খবরে বলা হয়, ২০১১ সালে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠীগুলো বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে সশস্ত্র সহিংসতা শুরু করলে আরব অঞ্চলের বেশিরভাগ দেশ উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অস্ত্র এবং অর্থ দিয়ে সহযোগিতা করে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com