১২ রবিউল আওয়াল শুধুই শোক বা উৎসবের দিন হতে পারে না : আল্লামা মাসঊদ

১২ রবিউল আওয়াল শুধুই শোক বা উৎসবের দিন হতে পারে না : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ১২ রবিউল আওয়াল শুধুই শোক বা উৎসবের দিন হতে পারে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, যে দিন নবীজী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পৃথিবীতে এসেছেন আবার ওই দিনই নবীজী দুনিয়া থেকে চলে গেছেন। একই দিনে জন্ম-মত্যু হলে কীভাবে এটা শুধু উৎসবের দিন হতে পারে?

তিনি বলেন, প্রত্যেক মুসলমানের উচিত নবীজীকে কায়মনোবাক্যে অনুসরণ করা। তার জীবনাদর্শকে মানা। সমগ্র জীবনই হলো অনুসরণের বিষয়। আল্লাহ তাআলা এর মধ্যে রেখেছেন অনেক রহমত, বরকত ও পুরস্কার।

নবীজিকে সারা বছরই ভালোবাসার আহ্বান জানিয়ে শাইখুল ইসলাম বলেন, আমাদের সমাজের মানুষজন নবীজীকে রবিউল আউয়াল মাসেই স্মরণ করে। ১২ রবিউল আউয়াল নবীজী শানে মিলাদ, কিয়াম, জশনে জুলুসের আয়োজন করে। অথচ অন্যান্য দিনে কিংবা মাসে নবীজীর কথা তাদের মনে পড়ে না। নবীজীকে তারা ভুলে যায়। তারা যদি প্রকৃত পক্ষে নবীজীকে ভালোবাসতো, তাহলে সারাবছরই ভালোবাসার আলামত নিশ্চয়ই তাদের কাজে কর্মে প্রকাশ পেত।

নিজের জীবনের চাইতেও নবীজীকে বেশি ভালোবাসতে হবে মন্তব্য করে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, নবীজী হলেন সর্বশেষ, সর্বশ্রেষ্ঠ এবং সর্বোত্তম নবী ও রাসূল। তাঁর উপর ঈমান রাখা ও তাঁকে নিজের চেয়েও ভালোবাসা মুমিনের একান্ত কর্তব্য। আমাদের ঈমান শুধু তখনই সম্পূর্ণ ও পূর্ণাঙ্গ হবে, যখন নবীজীর প্রতি আমাদের ভালোবাসা পৃথিবীর সবকিছু, এমনকি আমাদের নিজ জীবন অপেক্ষা অধিক হবে।

সারাজীবন নবীজীকে সঙ্গে রাখতে হবে উল্লেখ করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, শুধু ১২ রবিউল আউয়াল নবীজীকে স্মরণ করলে চলবে না। সবসময় নবীজীকে স্মরণে রাখতে হবে, সঙ্গে রাখতে হবে। তোমার জীবনের প্রতিমুহূর্ত তুমি নবীজীর জীবনের আলোকে সাজাতে হবে। নবীজী যে সময় যা করেছেন তুমিও তাই করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *