২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জিলহজ, ১৪৪২ হিজরি

১৪ জুলাই পর্যন্ত ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত আরও দুই সপ্তাহ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। ফলে প্রতিবেশী দেশটির সঙ্গে স্থলসীমান্ত দিয়ে লোকজনের আসা-যাওয়া ১৪ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে।;

সোমবার (২৮ জুন) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিকেলে বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস গণমাধ্যমকে এ তথ্য জানান।

আগের সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন পর্যন্ত সীমান্ত বন্ধ ছিল। ভারতের করোনাভাইরাসের পরিস্থিতির অবনতি হওয়ায় গত ২১ এপ্রিল স্থলসীমান্ত বন্ধ করে দেওয়া হয়। এ সময় যাঁদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, ভারতে অবস্থিত বাংলাদেশ মিশনের অনাপত্তিপত্র নিয়ে তাঁরা নির্ধারিত স্থলসীমান্ত দিয়ে দেশে ফিরে আসার সুযোগ পাচ্ছেন। তবে স্থলসীমান্ত বন্ধ থাকলেও এ সময় পণ্য পরিবহন অব্যাহত রয়েছে।

মাশফি বিনতে শামস জানান, ভারত থেকে বেনাপোল, আখাউড়া, হিলি, দর্শনা, বুড়িমারী এই পাঁচ পয়েন্ট দিয়ে বাংলাদেশের নাগরিকেরা দেশে ফিরতে পারবেন। তবে বাংলাদেশের লোকজনের ফিরে আসার সংখ্যা কমে যাওয়ায় এখন থেকে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার শুধু এই তিন দিন দেশের ওই পাঁচ স্থলসীমান্ত দিয়ে লোকজন ফিরতে পারবেন।

২১ এপ্রিল থেকে এ পর্যন্ত কত লোক ফিরেছেন জানতে চাইলে মাশফি বিনতে শামস জানান, এ পর্যন্ত ১০ হাজার ২৫০টি অনাপত্তিপত্র ইস্যু করা হয়েছে। ধারণা করা হচ্ছে, তাঁদের অধিকাংশই দেশে ফিরেছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com