৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১৪ বছর পর প্রথমবারের মতো বৈঠকে ইসরায়েল-তুরস্ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক সভায় অংশ নেওয়ার সময় সাইডলাইন বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। মঙ্গবার ( ২০ সেপ্টেম্বর) এই বৈঠক অনুষ্ঠিত হয়।

২০০৮ সালের পর দু’দেশের নেতাদের এটাই ছিল প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের দ্বন্দ্বের জেরে তুরস্কের সঙ্গে দেশটির সম্পর্ক তলানিতে ঠেকেছিল। সম্প্রতি দেশ দুটির নেতাদের মধ্যে এক ধরনের সখ্যতা তৈরি হয়েছে।

গত আগস্টে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালুর ঘোষণা দিয়েছে ইসরায়েল ও তুরস্ক।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বৈঠকে ইসরায়েল ও তুরস্কের শীর্ষ নেতাদের মধ্যে জ্বালানি নিয়ে আলোচনা হয়। ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ গোয়েন্দা তথ্য ভাগ করে নেওয়ার জন্য এরদোয়ানকে ধন্যবাদ জানান। একই সঙ্গে ২০১৪ সালে গাজায় সংঘাতের সময় আটক দুই সেনাসহ ৪ নাগরিককে ফিরিয়ে দেওয়ার জন্য তুরস্কের কাছে দাবি জানায় ইসরায়েল।

ন্যাটো-সদস্য তুরস্ক গাজার শাসকগোষ্ঠী হামাসের সদস্যদের সমর্থন দিয়ে আসছে। যেখানে ইসরায়েলসহ বেশিরভাগ পশ্চিমা দেশ সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে চিহ্নিত করে হামাসকে।

সূত্র: আল জাজিরা

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com