৪৮ বছরে ডিএমপি

৪৮ বছরে ডিএমপি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ‘শান্তি শপথে বলীয়ান’ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি মাত্র ১২টি থানা ও সাড়ে ছয় হাজার জনবল নিয়ে গঠিত হয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এরপর একে একে কেটে গেছে ৪৭ বছর। ৪৮ বছরে পদার্পণ করেছে ডিএমপি। ১২টি থানা এখন ৫০টিতে ও সাড়ে ছয় হাজার জনবল এখন ৩৪ হাজারে পরিণত হয়েছে।

কর্মক্ষেত্রে কাজের পরিধি বেশি হওয়ায় বাংলাদেশ পুলিশের অন্যান্য ইউনিটের চেয়ে অনেক বেশি আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে গড়ে তোলা হয়েছে ডিএমপিকে।

প্রতিষ্ঠাকালীন ডিএমপিতে ছিল না কোনো আধুনিকতার ছোঁয়া। কিন্তু আধুনিকায়নের যুগে প্রবেশের সঙ্গে সঙ্গে ঢাকা শহর পরিণত হতে থাকে জনবহুল শহরে। বাড়তে থাকে অপরাধের ধরন। আর সেসব মোকাবিলা ও প্রতিরোধে পর্যায়ক্রমে গঠন করা হয় নতুন নতুন ইউনিট।

বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শনিবার (১১ ফেব্রুয়ারি) উদযাপিত হবে ডিএমপির ৪৮তম প্রতিষ্ঠা দিবস। বিকেল ৩টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবসের অনুষ্ঠানমালা।

শোভাযাত্রায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সব স্তরের পুলিশ সদস্যরা অংশ নেবে। এছাড়া শোভাযাত্রায় যুক্ত থাকবে ডিএমপির সুসজ্জিত অশ্বারোহী ও ব্যান্ড দল, ডগ স্কোয়াড, সোয়াট, বোমা ডিসপোজালসহ অন্যান্য ইউনিটের সদস্যরা।

পরে প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিকেল ৪টায় কেক কেটে প্রতিষ্ঠা দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে বিকেল ৪টা ১৫ মিনিটে ডিএমপির সার্বিক কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হবে। এরপর রাজারবাগ পুলিশ লাইন্সে সন্ধ্যা সাড়ে ৬টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন উপস্থিত থাকবেন। এছাড়া বিশিষ্ট ব্যক্তিসহ ৭১ সালে মহান মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ যুদ্ধে অংশগ্রহণকারী জীবিত পুলিশ সদস্য ও আমন্ত্রিত অন্যান্য অতিথিরা উপস্থিত থাকবেন।

ডিএমপির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, আইজিপি ও ডিএমপি কমিশনার পৃথক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া ৪৮তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক নগরবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বর্তমানে ডিএমপিতে ৫৭টি বিভাগ ও ৫০টি থানা রয়েছে। একজন পুলিশ কমিশনার, ছয় জন অতিরিক্ত পুলিশ কমিশনার, ১২ জন যুগ্ম পুলিশ কমিশনার, ৫৭ জন উপ-পুলিশ কমিশনারসহ প্রায় ৩৪ হাজার পুলিশ সদস্য কর্মরত রয়েছেন।

প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বিভিন্ন পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশিত হবে। এছাড়া ডিএমপি সদর দপ্তর থেকে প্রকাশ করা হবে বিশেষ ম্যাগাজিন ‘আস্থা’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *