২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

৫ মাসে মসজিদে নববিতে নামাজ পড়েছেন ৮ কোটিরও বেশি মুসল্লি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মদিনার মসজিদে নববিতে নামাজ আদায় করেছেন বিভিন্ন দেশের ৮ কোটি ১০ লাখেরও অধিক সংখ্যক নারী ও পুরুষ মুসল্লি।

মসজিদে নববি ও কাবা শরিফ তত্ত্বাবাধানের দায়িত্বে থাকা সৌদি সরকারের দপ্তর জেনারেল প্রেসিডেন্সি অ্যাফেয়ার্স অব টু হোলি মস্কসের প্রধান নির্বাহী আবদুল রহমান আল সুদাইস সৌদির সরকারি সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সিকে (এসপিএ) এ তথ্য নিশ্চিত করেছেন।

আরবি বছরের প্রথম মাস মহররম। ইংরেজি ক্যালেন্ডারের জুলাই মাসের শেষার্ধ থেকে শুরু হয় এই মাস। ডিসেম্বরে আরবি ক্যালেন্ডারের যে মাসটি চলছে, তার নাম জমাদিউল আউয়াল।

কাবা শরিফের পর ইসলাম ধর্মাবলম্বীদের জন্য দ্বিতীয় পবিত্র স্থান মদিনার মসজিদে নববি। আরবি ৬২২ হিজরি সালে মক্কা থেকে মদিনায় হিজরতের পর প্রথম যে মসজিদটি তৈরি করা হয়েছিল, সেটি এই মসজিদে নববি। ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী (সা.)-এর নেতৃত্বে তৈরি হয়েছিল এই মসজিদটি।

মসজিদে নববির চত্বরের যে স্থানে মহানবী (সা.)-এর সমাধি, সেটি আল রাওদা আল শরিফা নামে পরিচিত। হজ ও ওমরাহযাত্রীদের জন্য মসজিদে নববির আল রাওদা আল শরিফায় নামাজ আদায় করা অত্যাবশ্যকীয় নিয়ম।

হজের মৌসুম ব্যতীত বছরের পুরো সময়ই ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়া-আসা করেন বিশ্বের বিভিন্ন দেশের ইসলাম ধর্মাবলম্বী নারী ও পুরুষ। করোনা মহামারির জন্য অবশ্য ২০২০ ও ২০২১ সালে বিদেশীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছিল সৌদি সরকার। চলতি ২০২২ সালে সৌদি সরকার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর গত ৫ মাসে এত সংখ্যক মুসল্লি আল রাওদা আল শরিফায় নামাজ পড়েছেন বলে জানিয়েছেন আবদুল রহমান সুদাইস।

এসপিএকে এই সৌদি কর্মকর্তা আরও বলেন, মসজিদে নববিতে নামাজ পড়তে আসা মুসল্লিদের নিরাপত্তা ও প্রয়োজনীয় যে কোনো সেবা প্রদানে সর্বোচ্চ তৎপর সৌদি সরকার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com