২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

৮ সরকারি হাসপাতালের আইসিইউ ফাঁকা নেই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২০১ জন। দেশে মহামারির ১৬ মাসে একদিনে এই প্রথম মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়ালো। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১১ হাজার ১৬২ জন। এ নিয়ে টানা দু’দিন শনাক্ত ১১ হাজার ছাড়িয়েছে। তার আগের দিন (৬ জুলাই) শনাক্ত হয়েছিলেন ১১ হাজার ৫২৫ জন।

রোগী সংক্রমণের এই ঊর্ধ্বগতি আর মৃত্যুর মিছিলের মধ্যে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, রাজধানী ঢাকার ৮ বড় সরকারি করোনা ডেডিকেটেড হাসপাতালে আইসিইউতে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) বেড ফাঁকা নেই। অন্যান্য হাসপাতালেও কমে আসছে আইসিইউ বেডের সংখ্যা।

স্বাস্থ্য অধিদফতরের বুধবারের (৭ জুলাই) করোনা বিষয়ক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা ডেডিকেটেড কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ২৬ বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০ বেড, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬ বেড, সরকারি কর্মচারী হাসপাতালের ছয় বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২০ বেড, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৪ বেড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ১০ বেড, রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫ বেডের সবক’টি রোগীভর্তি। সরকারি এই আট হাসপাতালের ১২৭ বেডে রোগী ভর্তি রয়েছে।

রাজধানী ঢাকায় করোনা ডেডিকেটেড হাসপাতাল রয়েছে ১৬টি। এরমধ্যে সংক্রামক ব্যাধি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা হলেও সেখানে তাদের জন্য আইসিইউ নেই।

বাকি হাসপাতালগুলোর মধ্যে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে দুটি, টিবি হাসপাতালের পাঁচ বেডের মধ্যে তিনটি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে তিনটি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০ বেডের মধ্যে দুটি আর ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতালের ২১২ আইসিইউ বেডের মধ্যে ৭৫টি ফাঁকা রয়েছে।

সব মিলিয়ে এই ১৬ হাসপাতালের ৩৮৪টি আইসিইউ বেডের মধ্যে ফাঁকা রয়েছে মাত্র ৮৫টি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com