কোটা সংস্কার আন্দোলন: শিক্ষার্থীদের ওপর হামলায় যা বললো যুক্তরাষ্ট্র

কোটা সংস্কার আন্দোলন: শিক্ষার্থীদের ওপর হামলায় যা বললো যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলন ঘিরে সোমবার ঘটে যাওয়া সহিংসতায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ছাত্র আন্দোলন পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

সোমবার নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক তার প্রশ্নে বলেন, সিভিল সার্ভিসের চাকরিতে মেধাভিত্তিক পদ্ধতির পক্ষে কোটা বাতিলের দাবিতে গত কয়েকদিন ধরে বাংলাদেশে কয়েক হাজার শিক্ষার্থী বিক্ষোভ করছে। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী প্রতিবাদকারীদের হুমকি দেওয়ার পরই ক্ষমতাসীন দলের শাখা বাংলাদেশ ছাত্রলীগ বিক্ষোভকারীদের ওপর হামলা করেছে। প্রায় ৫০০ শিক্ষার্থী আহত হয়েছে। এই ‘নোংরা’ প্রতিবাদে আপনার অবস্থান কী?

জবাবে মিলার বলেন, “আমরা ঢাকা এবং আশপাশে ব্যাপক ছাত্র বিক্ষোভের রিপোর্ট সম্পর্কে সচেতন এবং পর্যবেক্ষণ করছি, যাতে দুজন নিহত হয়েছে এবং শত শত আহত হয়েছে।”

তিনি বলেন, “মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ যেকোনো বিকাশমান গণতন্ত্র প্রতিষ্ঠায় অপরিহার্য। আমরা শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের বিরুদ্ধে যেকোনো সহিংসতার নিন্দা করি। যারা এই সহিংসতার শিকার হয়েছেন তাদের প্রতি সহানুভূতিও জানান মার্কিন মুখপাত্র।

উল্লেখ্য, গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের সামনে সংঘর্ষের ঘটনার পর কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলায় আন্দোলনকারী শিক্ষার্থীদের অনেকেই মারধরের শিকার হয়েছেন। আক্রান্ত শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীরাও রয়েছেন।

Related Articles