জামিআ মিল্লিয়ায় কুরআনী নকশার প্রদর্শনী

জামিআ মিল্লিয়ায় কুরআনী নকশার প্রদর্শনী

পাথেয় রিপোর্ট : জামিআ মিল্লিয়া ইসলামিয়া দিল্লীতে কোরআনী নকশার প্রদর্শনী শুরু হয়েছে। ২৫ জুন সোমবার জামিআর মিলনায়তনে কোরআনী নকশার প্রদর্শনী উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল প্রফেসর তলাআত আহমদ বলেন, কোরআনী নকশার গুরত্ব অনেক বেশি। আর এই কোরআনী নকশার যথাযত গুরুত্ব দেওয়ার জন্যেই আজকের এই অনুষ্ঠান। কোরআনী নকশার প্রদর্শণীর মাধ্যমে কোরআনের সঙ্গে মানুষের সম্পর্ক বৃদ্ধি হবে, কোরআনের প্রতি ভালোবাসা তৈরি হবে।

তলাআত আহমদ বলেন, আমাদের এই নকশাতে কোরআনের হুকুম-আহকাম, ইবাদত, সকল বিষয়ের কিছুকিছু আয়াতের নকশা আঁকা আছে। কোরআনের যথাসাধ্য মর্যাদা দিয়ে এই প্রদর্শনী চলছে।


আমাদের এই নকশাতে কোরআনের হুকুম-আহকাম, ইবাদত, সকল বিষয়ের কিছুকিছু আয়াতের নকশা আঁকা আছে। কোরআনের যথাসাধ্য মর্যাদা দিয়ে এই প্রদর্শনী চলছে


অনুষ্ঠানে মিলয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা জাকির হুসাইন বলেন, এই কোরআনী নকশা আমাদের দ্বিতীয় নকশা। এবং দ্বিতীয় বারের মত প্রদর্শনী চলছে।

তিনি বলেন, সুসংবাদ হচ্ছে, যে সকল উদ্দেশ্যে আমরা এই প্রদর্শনী করি, আমাদের সকল উদ্দেশ্য পূর্ণতায় পাচ্ছে আলহামদুলিল্লাহ। আর এই কোরআনী প্রদর্শনীর মাধ্যমে জনসাধারণ আমাদের মাদ্রাসার সাথে সম্পৃক্ত হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ফাতেহপুর মসজিদের খতীব মুফতী মুকাররাম তাঁর অভিমত পেশ করে বলেন, নকশায় আঁকা কোরআনের আয়াতগুলো দেখে আমার অন্তর শীতল হয়ে গেছে। আমরা যদি এই আঁকা আয়াতগুলোর উপর আমল করতে পারি, তাহলে আমাদের ঈমান শক্ত হবে, জীবন রঙিন হয়ে যাবে। আর এই প্রদর্শনীর পর কোরআনী নকশার যথাযত মূল্যায়ন করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ১১ জুন ২০১৮ ইং থেকে এই প্রদর্শনী শুরু হয়েছে। আর ৩০ জুন ২০১৮ ইং পর্যন্ত এই প্রদর্শনী চলবে বলে জানা গেছে।

—————————–
সূত্র : ডেইলি সাহাফাত, দিল্লী
অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *