টি-টোয়েন্টির নতুন র‌্যাংকিং প্রকাশ

টি-টোয়েন্টির নতুন র‌্যাংকিং প্রকাশ

টি-টোয়েন্টির নতুন র‌্যাংকিং প্রকাশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : টেস্ট কিংবা ওডিআই সংস্করণে যেকোনো দেশকেই বিপাকে ফেলতে পারে টাইগাররা। প্রতিটি দলের বিপক্ষেই বেশ শক্ত প্রতিপক্ষ হিসেবেই পরিচিত বাংলাদেশ। তবে টি-টোয়েন্টিতে নিজেদের সেভাবে মেলে ধরতে পারছে না বাংলাদেশ ক্রিকেট দল। শক্তিসামর্থ্যের পরও টি-টোয়েন্টিতে পিছিয়ে আছে বাংলাদেশ। নিজেদের শক্তিমত্তার প্রদর্শণ করতে পারছে না ঠিকমত।

ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরমেটটি যেন এখনও রপ্ত করেই উঠতে পারেনি সাকিব-তামিম-মুশফিকরা। যে কারণে র‌্যাংকিংয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ দল।

বছরব্যাপী আয়োজিত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ফলাফলের ওপর ভিত্তি করে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

আইসিসির ঘোষিত নতুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে দশ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

শীর্ষ স্থান অক্ষুণ্ণ রেখেছে পাকিস্তান ক্রিকেট দল। আইসিসির সবশেষ হালনাগাদ অনুসারে পাকিস্তানের রেটিং পয়েন্টে কোনো পরিবর্তন হয়নি। ২৮৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে দেশটি।

র‌্যাংকিংয়ে বেশ এগিয়েছে দক্ষিণ আফ্রিকা আর পিছিয়েছে ভারত। ২৬২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে প্রোটিয়ারা। এর আগে প্রকাশিত র‌্যাংকিংয়ে প্রোটিয়াসদের অবস্থান ছিলো পাঁচে।

তিন ধাপ পিছিয়ে ভারতের অবস্থান পাঁচ নম্বরে। তবে আফগানিস্তান বেশ চমক দেখিয়েছে এই ফরমেটে, বেশ উন্নতিও করেছে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরমেটে। এক ধাপ এগিয়েছে আফগানরা। শ্রীলংকাও টি-টুয়েন্টি স্পেশালিস্ট হিসাবে খ্যাত ওয়েস্ট ইন্ডিজকে টপকে সাত নম্বরে অবস্থান করছে।

২৬১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা বিশ্বকাপের স্বাগতিক দল ইংল্যান্ড। সমান পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে অস্ট্রেলিয়া।

ক্রিকেটবিশ্বের উল্লেখযোগ্য দশ দলের মধ্যে ১০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট ২২০। এরপরেই রয়েছে আর্ন্তজাতিক ক্রিকেটে সেভাবে ডানা মেলতে না পারা নেপালের অবস্থান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *