বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাচলে সতর্ক করলো দূতাবাস

বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাচলে সতর্ক করলো দূতাবাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে অবস্থানরত নিজ দেশের নাগরিকদের চলাচলে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে।

সোমবার সকালে তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক সতর্কবার্তায় দূতাবাস বলেছে, সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ বিস্তৃত হয়ে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকা এবং অন্যান্য শহরে ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। পরিস্থিতি ক্রমশ অস্থিতিশীল হয়ে উঠেছে। এ ধরনের বিক্ষোভ স্থানীয় পরিবহন পরিষেবাগুলোকে প্রভাবিত করতে পারে এবং ঢাকায় আসা-যাওয়া কঠিন হতে পারে। তাই মার্কিন নাগরিকদের সতর্কতা অনুশীলন করা উচিত এবং মনে রাখা উচিত যে বিক্ষোভ সংঘর্ষে পরিণত হতে পারে। সহিংসতায় পরিণত হতে পারে। সেজন্য বিক্ষোভ এড়িয়ে চলার পাশাপাশি কোনো বড় সমাবেশের আশপাশে থাকলে সতর্কতা অবলম্বন করতে হবে।

সতর্ক বার্তায় আরও বলা হয়েছে, ব্যক্তিগত নিরাপত্তার জন্য স্থানীয় ঘটনাসহ মার্কিন নাগরিকদের সচেতন থাকা এবং স্থানীয় সংবাদ মাধ্যমগুলো পর্যবেক্ষণ করার পরামর্শ দিয়েছে দূতাবাস।

কোটা সংস্কার আন্দোলনে থাকা শিক্ষার্থীদের ওপর সোমবার দেশের বিভিন্ন জায়গায় হামলারৈ ঘটনা ঘটেছে। এতে দুই শতাধিক শিক্ষার্থী হতাহত হয়েছেন। আজও বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন। বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের ওপর হামলার খবর পাওয়া গেছে।

Related Articles