বিশ্বকাপের যে রেকর্ডে সাকিবের সঙ্গে লিটন দাস

বিশ্বকাপের যে রেকর্ডে সাকিবের সঙ্গে লিটন দাস

বিশ্বকাপের যে রেকর্ডে সাকিবের সঙ্গে লিটন দাস

পাথেয় রিপোর্ট : ভালো কিছু তা মানুষের হৃদয় যেমন ছুঁয়ে যায় তেমনি রেকর্ডেও তার নাম থেকে যায়। বাংলাদেশের ইয়াংম্যান ক্রিকেটার লিটন দাস নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এক ম্যাচে দুর্দান্ত ৯৪ রানের ইনিংস খেলে। বিশ্বকাপে একটি ম্যাচে অপরাজিত ৯৪ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেই রেকর্ড বইয়ে ঢুকে গেছেন বাংলাদেশি ব্যাটসম্যান লিটন দাস।

এমনিতেই এই বিশ্বকাপ সাকিবকে দু’হাত ভরে দিয়েছে। তাই তাকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে রেকর্ড বইয়ে ঢুকতে এই সাকিবেরও সাহায্য নিতে হয়েছে লিটনের। কারণ সাকিবের সঙ্গে তার দুইশ’ ছুঁই ছুঁই রানের জুটিতেই যে রেকর্ডে পাতায় বসতে পেয়েছেন লিটন।

গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রান তাড়া করতে নেমে ১৮৯ রানের জুটির রেকর্ড গড়েন সাকিব ও লিটন। যা এখন পর্যন্ত এই বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। যদিও ২০১৯ বিশ্বকাপে ১৮৯ রানের আরও জুটি হলেও আউট হওয়ার কারণে তারা তিন ও চার নম্বরে অবস্থান করছেন। তারা হলেন জো রুট-মরগান এবং রোহিত শর্মা-লোকেশ রাহুল।

শীর্ষ জুটিটি অবশ্য দুই অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও উসমান খাজার দখলে। তবে সাকিব-লিটনের চেয়ে মাত্র ৩ রান বেশি। সেরা পাঁচে সর্বোচ্চ দুটি জুটি ভারতের দুই ব্যাটসম্যান লোকেশ রাহুল ও রোহিত শর্মার। তাদের অন্য জুটিটি ১৮০ রানের।

এদিকে ইংল্যান্ড বিশ্বকাপ মিশন শেষে রোববার (৭ জুলাই) বিকালে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। এমিরেটসের একটি ফ্লাইটে চড়ে ক্রিকেটাররা দুবাই থেকে বাংলাদেশের উদ্দেশে যাত্রা করেন। তাদের সেই ফ্লাইট ঢাকায় পৌঁছায় বিকাল ৫টা ২০ মিনিটে।

বিশ্বকাপ দলের ১১জন ক্রিকেটার দেশে ফিরলেও ফেরেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, সাব্বির রহমান রুম্মন, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। তারা ছুটি কাটিয়ে দেশে ফিরবেন।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে জয়ে মিশন শুরু করে বাংলাদেশ। এই যাত্রায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে পরাজিতে করে টাইগাররা। আর এশিয়ার উঠতি দল আফগানিস্তানকেও পরাজিত করে বাংলাদেশ।

এরপর ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে গেলেও শ্রীলংকার বিপক্ষে বৃষ্টির কারণে খেলা হয়নি সাকিবদের। বৃষ্টিতে পরিত্যক্ত সেই ম্যাচ থেকে এক আর তিন ম্যাচে জিতে সবমিলে ৭ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। কিন্তু শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়ায় সেমির স্বপ্ন ভেঙে যায় মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন দলটির।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *