৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

অবশেষে টিএলপিকে বৈধ ঘোষণা পাকিস্তানের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অবশেষে সন্ত্রাসবাদের অভিযোগে নিষিদ্ধ হওয়া তেহরিক-ই লাব্বাইক পাকিস্তান (টিএলপি) নামে গোষ্ঠীর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন পাকিস্তান। কয়েক মাসের টানা সহিংস বিক্ষোভের এ বৈধতা ঘোষণা করে দেশটি।

এদিকে রাজনৈতিক দলের স্বীকৃতি পাওয়ার জন্য পাকিস্তানি তালেবানও সুযোগ খুঁজছে। সরকারের সঙ্গে আলোচনায় বসার জন্য তারা তাদের বন্দি সদস্যদের মুক্তির শর্ত দিয়েছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন ও এনডিটিভির।

শরিয়া আইন প্রয়োগে কট্টরপন্থায় বিশ্বাসী পাকিস্তানের খাদিম হুসাইন রিজভীর প্রতিষ্ঠিত টিএলপিকে চলতি বছরের ১৫ এপ্রিল নিষিদ্ধ করা হয়। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র ইস্যুতে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে সহিংসতা ছড়ায় টিএলপি। একই সঙ্গে এই গোষ্ঠীর কারাবন্দি নেতা রিজভীর মুক্তির দাবিতে সহিংস বিক্ষোভে পুলিশ সদস্যসহ ২১ জন নিহত হন।

সম্প্রতি পাকিস্তানের পাঞ্জাব প্রাদেশিক সরকার টিএলপির নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুপারিশ পাঠায়। সেই সুপারিশ গত শুক্রবার মন্ত্রিসভায় অনুমোদন করেন প্রধানমন্ত্রী ইমরান। তবে খবরটি গোপন ছিল। গত শনিবার বিষয়টি সামনে আসে। সরকার বলছে, শান্তির জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com