১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রজব, ১৪৪৪ হিজরি

আজ যুক্তরাষ্ট্র সফরে যেতে পারেন জেলেনস্কি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার (২১ ডিসেম্বর) ওয়াশিংটন সফরে যেতে পারেন। খবর সিএনএনের।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, জেলেনস্কি ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও দেখা করতে পারেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর দীর্ঘ ১০ মাস কেটে গেলেও এই সময়ে মধ্যে ইউক্রেন থেকে বের হয়ে অন্য কোনো দেশে যাননি জেলেনস্কি। যদি বুধবার তিনি যুক্তরাষ্ট্রে যান তাহলে রাশিয়া হামলা করার পর এটি হবে তার প্রথম বিদেশ সফর।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি স্থানীয় সময় মঙ্গলবার সব সদস্যের কাছে চিঠি পাঠান। তিনি তাদের সবাইকে বুধবার পরিষদে উপস্থিত থাকার আহ্বান জানান। কোনো কিছু পরিস্কার না করে তিনি ওই চিঠিতে লিখেছেন, ‘দয়াকরে গণতন্ত্রের খুবই গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য আপনারা উপস্থিত থাকবেন।’

রাশিয়া হামলা করার পর জেলেনস্কি ইউক্রেন ছেড়ে কোথাও না গেলেও তার সঙ্গে দেখা করতে ছুটে গেছেন ইউরোপের দেশগুলোর বেশিরভাগ নেতা। এছাড়া টেলিফোন ও ভিডিও কলেও বিশ্ব নেতাদের সঙ্গে কথা বলেছেন তিনি।

যদি জেলেনস্কি সত্যিই যুক্তরাষ্ট্র সফরে যান তাহলে এটি নতুন করে নির্দেশ করবে, মার্কিনিদের কতটা প্রয়োজন ইউক্রেনের। রাশিয়া হামলা করার পর ইউক্রেনকে সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রই। জানা গেছে, কিয়েভের জন্য সামরিক সহায়তার নতুন প্যাকেজ ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এমন সময়েই নিরাপত্তা ঝুঁকি থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি।

  • সূত্র: বিবিসি, সিএনএন

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com