৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

কাবাগৃহের অভ্যন্তরে নামাজ আদায় করলেন আল্লামা মাসঊদ

কাবা গৃহের অভ্যন্তরে নামাজ আদায় করলেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্ব মুসলিমের একান্ত ভালোবাসার জায়গা মক্কার পবিত্র মসজিদুল হারামের ইমাম শায়খ আব্দুর রহমান ইবন আব্দুল আজিজ আস-সুদাইসির মেহমান হয়ে পবিত্র কাবা গৃহের অভ্যন্তরে প্রবেশের সৌভাগ্য অর্জন করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, ঐতিহাসিক শেলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি ১২ ডিসেম্বর বুধবার রাতে বিশেষ এক আমন্ত্রণে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদকে পবিত্র কাবা গৃহের অভ্যন্তরে প্রবেশ এবং সেখানে নামাজ আদায় করেন। আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের সঙ্গে ছিলেন আবদুর রহমান আল-সুদাইস।

সম্প্রতি রাবেতা আলম আল ইসলামী কর্তৃক একটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করতে সৌদি আরব গিয়েছেন আল্লামা মাসঊদ। ১১ ডিসেম্বর মঙ্গলবার রাত এগারোটায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সৌদি আরবের উদ্দেশ্যে রওয়ানা হন। তার সফরসঙ্গী হিসেবে আছেন জামিঅা মাদানিয়া আসআদুল উলুম মাদানীনগর, খুলনা মাদরাসার প্রিন্সিপাল ও শায়খুল হাদীস মাওলানা ইমদাদুল্লাহ কাসেমী।

জানা যায়, বুধবার (১২ ডিসেম্বর) রাতে বিশেষ এক আমন্ত্রণে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদকে পবিত্র কাবা গৃহের অভ্যন্তরে প্রবেশ এবং সেখানে নামাজ আদায়ের ব্যবস্থা করে দেন আবদুর রহমান আল-সুদাইস। সেসময় তাঁর সাথে ছিলেন সৌদি রাষ্ট্রীয় মজলিসে শুরার সাবেক প্রধান ও মসজিদুল হারামের সম্মানিত ইমাম ড. সালেহ বিন হুমাইদ। তিনি তাঁকে পবিত্র কাবার অভ্যন্তরে ঐতিহাসিক নিদর্শনাবলীর সাথে পরিচয় করিয়ে দেন।

উল্লেখ্য, এ মাসের শুরুতেই “ফোরাম ফর প্রমোটিং পিস ইন মুসলিম সোসাইটি” আয়োজিত ১৫তম আন্তর্জাতিক সেমিনারে যোগ দেয়ার জন্যে ০৪ নভেম্বর মঙ্গলবার দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, ঐতিহাসিক শেলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তার সফর সঙ্গী হিসেবে ছিলেন জামিআ ইকরা বাংলাদেশের রঈস ও রাজধানীর সার্কিট হাউজ জামে মসজিদের খতীব মাওলানা আরীফ উদ্দীন মারুফ।

আবুধাবির হোটেল জমিরাহ ইত্তেহাদ টাওয়ারে বুধাবর ০৫ ডিসেম্বর থেকে শুরু হয়ে ০৭ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত বিভিন্ন অধিবেশন ও ওয়ার্কশপের উপর সেমিনারের কার্যক্রম সম্পন্ন হয়।

বিশ্ব শান্তি প্রত্যাশা, ঐক্য ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার লক্ষে ডক্টর আব্দুল্লাহ ইবনে বাইয়্যাহ প্রতিষ্ঠিত ”ফোরাম ফর প্রমোটিং পিস ইন মুসলিম সোসাইটি” তাদের ১৫ তম এ আন্তর্জাতিক সেমিনারে সারা বিশ্ব থেকে বিশিষ্ট মুসলিম স্কলারগণকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

এছাড়া যথাক্রমে ভারত ও পাকিস্তান থেকে আমন্ত্রণ জানানো হয়েছে দারুল উলূম করাচির সহকারী পরিচালক মাওলানা তকী উসমানী এবং জমিয়তে উলামা হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।

এছাড়াও ইউএসএ, লেবানন, মরোক্কো, মিশর, নাইজেরিয়া, লিবিয়া, ইতালি, কুয়েত, ইন্দোনেশিয়া, ইউকে, জাপান, আর্জেন্টিনা, কানাডা, বসনিয়া থেকে ইসলামি লেখক, প্রফেসর, বিশিষ্টজন ও আলেম স্কলারগণ এ শান্তি সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

“ফোরাম ফর প্রমোটিং পিস ইন মুসলিম সোসাইটি”- এর এ সেমিনারে পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি ও দারুল উলূম করাচির সহকারী পরিচালক মাওলানা তকী উসমানীর সঙ্গে মাওলানা মাসঊদের সাক্ষাৎ হলে তাদের উভয়কেই সহাস্যবদনে আলাপচারিতায় দেখা গেছে। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তারা কথা বলেছেন বলেও জানা গেছে।
বিশ্ব শান্তির মিশন নিয়েই রাবেতা আলম আল ইসলামীল আমন্ত্রণে সৌদিও সফর করছেন আল্লামা মাসঊদ।

গ্রন্থনা : কাউসার মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com