২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

কয়েক বছর ধরে চলতে পারে ইউক্রেন যুদ্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর চার মাস হতে যাচ্ছে। এই যুদ্ধ আরও কয়েক বছর ধরে চলতে পারে বলে সতর্ক করেছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান ইয়ানেস স্টলটেনবার্গ। এ সময়ে ইউক্রেনে সহায়তা চালিয়ে যেতে পশ্চিমা দেশগুলোকে প্রস্তুত থাকতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জার্মান সংবাদমাধ্যম বিল্ডকে দেওয়া সাক্ষাৎকারের ন্যাটোর প্রধান বলেছেন, ‘এটা (যুদ্ধ) কয়েক বছর ধরে চলবে, এই সত্য মেনে নেওয়ার জন্য আমাদের প্রস্তুত থাকবে হবে। অবশ্যই ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন তুলে নেওয়া যাবে না।’

ইউক্রেনে অত্যাধুনিক অস্ত্রের সরবরাহ বাড়ালে দেশটির দনবাস অঞ্চল রাশিয়ার দখল থেকে মুক্ত করার সম্ভাবনা বাড়িয়ে তুলবে বলে মনে করেন ইয়ানেস স্টলটেনবার্গ। এই অঞ্চলের বেশির ভাগ এলাকা এখন রুশ বাহিনী ও মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে।

ইউক্রেন যুদ্ধ যে দীর্ঘ সময় ধরে চলতে পারে, তা মনে করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও। গত শুক্রবার কিয়েভ সফর করেছেন তিনি। এমন পরিস্থিতিতে ন্যাটোর প্রধানের মতো তাঁর সুরও একই—বেশি বেশি অস্ত্রসহায়তা ইউক্রেনের যুদ্ধে জয়ের সম্ভাবনা বাড়বে।

অস্ত্রসহায়তা বাড়াতে কয়েক দিন ধরেই সরব ইউক্রেনের কর্মকর্তারা। অস্ত্র ও গোলাবারুদের সরবরাহ বাড়াতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গত বুধবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ প্রায় ৫০টি দেশের নেতাদের সঙ্গে আলোচনায় বসেন।

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে দেশটিকে অস্ত্র দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও সমমনা দেশগুলো। তবে ভারী অস্ত্রসহায়তা চেয়ে কিয়েভ বলছে, রাশিয়াকে সামাল দিতে যে অস্ত্রের প্রয়োজন, তার আংশিক পশ্চিমা মিত্রদের কাছ থেকে পেয়েছে তারা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com