৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৩শে জিলহজ, ১৪৪২ হিজরি

চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু

চট্টগ্রাম প্রতিনিধি ● চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের হজ ফ্লাইট শুরু হয়েছে। প্রথমদিন গত শুক্রবার রাতে ৪১৭ জন হজযাত্রী নিয়ে ফ্লাইটটি চট্টগ্রাম থেকে সৌদি আরবের জেদ্দায় উড়ে যায়। চট্টগ্রাম শাহ আমানত আন্তজাতিক বিমানবন্দর থেকে গত শুক্রবার রাত পৌনে ১২টায় ফ্লাইটটি ছাড়ে। এবার চট্টগ্রাম থেকে সরাসরি ১৫টি হজ ফ্লাইটসহ আরও কয়েকটি সিডিউল ফ্লাইটে হজযাত্রী পাঠানো হচ্ছে। এর মধ্যে প্রথমবারের মতো দুটি ফ্লাইট হজযাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে মদিনায় যাবে। বিমানবন্দরে কয়েকজন হজযাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, চট্টগ্রাম থেকে সরাসরি হজে যেতে পেরে খুশি তাঁরা। তবে ইভিএম ভিসা, ঘরভাড়াসহ নানা জটিলতার কারণে অনেকের ভিসা মিলছে না বলে ক্ষোভ প্রকাশ করেন। বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আহমেদ বলেন, এরই মধ্যেই আমরা সাড়ে সাত হাজারের মতো ক্যাপাসিটি লস করেছি। আমাদের কিছু সীমাবদ্ধতা আছে। যার মধ্যে সৌদির স্লট প্রাপ্তি একটি সীমাবদ্ধতা। তবে পরিস্থিতি এখনো আয়ত্ত্বের বাইরে যায়নি।

ভিসা সমস্যার কারণে বাংলাদেশ বিমানের ১৪টি ফ্লাইট বাতিল হওয়ায় অনেক ক্ষতি হয়েছে জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, যদিও হজযাত্রীদের নিয়ে কিছু জটিলতার সৃষ্টি হয়েছে। তারপরও ৩৭ হাজার হজযাত্রী এর মধ্যে সৌদি আরবের জেদ্দায় পৌঁছেছেন। রাশেদ খান মেনন বলেন, এই জটিলতাগুলো আমাদের সৃষ্ট নয়, এগুলো সৃষ্টি হয়েছে ভিসা প্রসেসে। এ বছর প্রথম ই-ভিসা শুরু হয়েছে। যার কারণে ই-ভিসার প্রিন্টআউটেও এক ধরনের জটিলতা তৈরি হয়েছে। যেমন একটি গ্রুপে যদি ১০০ জন আবেদন করে, তাদের মধ্যে দেখা যাচ্ছে ১৬টির প্রিন্ট আউট বের হচ্ছে না। তাদের আবার অ্যাম্বাসিতে যেতে হচ্ছে। এ ছাড়া হজ এজেন্সিগুলো বাড়ি ভাড়া করতে না পারা, মোয়াল্লেম ফি বাড়ানো, প্যাকেজ নিয়ে যাত্রীদের সঙ্গে বনিবনা না হওয়ার কারণে জটিলতা সৃষ্টি হয়েছে বলে জানান মন্ত্রী। তা ছাড়া দ্বিতীয়বার বা তৃতীয়বার হজযাত্রার জন্য এবার সৌদি সরকারের দুই হাজার রিয়েল করে বাড়তি চার্জের কারণেও সমস্যা তৈরি হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন। চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের ১৫টি ফ্লাইটে প্রায় ১৪ হাজার হজযাত্রী সৌদিতে যাবেন।

এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ২০০ জন হজে যাচ্ছেন। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে। এর আগে রাতেই চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী রাশেদ খান মেনন। এ সময় বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আহমেদ, ব্যবস্থাপক (পিআর) শাকিল মিরাজ, বাংলাদেশ বিমানের জেলা ব্যবস্থাপক ইমরুল কায়েস, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার রিয়াজুল কবির উপস্থিত ছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com