জুমার বয়ানে সবার শুকরিয়া জানালেন আল্লামা মাসঊদ

জুমার বয়ানে সবার শুকরিয়া জানালেন আল্লামা মাসঊদ

মাসউদুল কাদির ● বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ শুক্রবা জুমার বয়ানে মুসুল্লি, ভক্ত ও শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণে সবার শুকরিয়া জ্ঞাপন করেছেন। তিনি বলেন, আপনারা আমার জন্য দুআ করেছেন। জায়গায় জায়গায় আমার জন্য দুআ হয়েছে। আপনাদের দুআর উসিলায় আমাকে আল্লাহ তাআলা ফিরিয়ে এনেছেন।

উসিলাবিষয়ে বলতে গিয়ে তিনি বলেন, পৃথিবীতে যতো উসিলা আছে তাতে সবচেয়ে বড় উসিলা হলো দুআ। মূলত আমাদের কারও দিয়েই কিছু হয় না, ডাক্তার দিয়ে হয় না, পয়সাওয়ালা দিয়ে হয় না, ইঞ্জিনিয়ার দিয়ে হয় না- হয় কেবলই আল্লাহর কাছে একনিষ্ঠ প্রার্থনার দ্বারা।

শুক্রবার রাজধানীর ইকরা বাংলাদেশ কম্প্লেক্স মসজিদে জুমার আগের বয়ানে আল্লামা মাসঊদ এসব কথা বলেন।

আল্লামা মাসঊদ হজের সফরের উদ্বৃতি টেনে বলেন, মদীনায় তো একবার বুকের মধ্যে ব্যথার ওঠায় ভেবেছিলাম- আল্লাহর কাছেই চলে যাবো। আমি পুরোপুরি প্রস্তুত হয়ে বসলাম। ভাবলাম, দশবছর হলেও তো যেতে হবে। এই পবিত্র জায়গায় আল্লাহ ডেকে নিলে ভালোই তো হবে। আল্লাহর কাছে দুআও করলাম। এরপরই ব্যাথা কমে গেলো।

মানুষের মুখের কথার অনেক মূল্য অভিহিত করে আল্লামা মাসঊদ বলেন, মুখের কথার কারণেই সমাজে যত সব সমস্যা হয়। মুখকে, জিহ্বাকে নিয়ন্ত্রণ করতে পারলে গোটা পৃথিবীই নিয়ন্ত্রণে চলে আসবে।

তিনি একটা হাদীসের উদ্বৃতি টেনে বলেন, প্রতিদিন সকালে দেহের সব অঙ্গ জিহ্বার কাছে এই পানাহ চায় যে, তোমার কারণে যেন আমরা আক্রান্ত না হই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *