২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

তালেবানের হাতে আফগান সংবাদ সংস্থার প্রধান খুন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগান সরকারের তথ্য ও সংবাদমাধ্যম বিভাগের সদর দফতরে ঢুকে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার প্রধানকে খুন করলো তালেবান। শুক্রবার (৬ আগস্ট) কাবুলের ‘ইনফরমেশন মিডিয়া সেন্টার’-এর ভিতরে গুলি করে হত্যা করা হয় দাওয়া খান মেনাপলকে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার বরাতে জানা যায়, হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আফগান তালেবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছেন, যাবতীয় সরকারি প্রচারের দায়িত্বে ছিলেন ‘ইনফরমেশন মিডিয়া সেন্টার’-এর ডিরেক্টর দাওয়া খান। তাই তাকে খুন করা হয়েছে। মুজাহিদ বলেন, ‘‘ওই সরকারি কর্তাকে কৃতকর্মের সাজা দেওয়া হয়েছে।’’

এর আগে বুধবার (৪ আগস্ট) আফগান প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা খান মোহাম্মদির বাড়িতে হামলা চালিয়েছিল চার তালেবান। ওই ঘটনার চারজন ও কয়েকজন নিরাপত্তাকর্মী-সহ মোট ১২ জন নিহত হন।

এদিকে তালেবান মিলিশিয়া এবং আফগান সরকারি বাহিনীর লড়াই তীব্র আকার ধারণ করেছে। হেলমান্দ ও জোজ্জন প্রদেশের রাজধানী দখলের কাছাকাছি চলে এসেছে তালেবান যোদ্ধারা।

বেসামরিক সম্পত্তির ক্ষতি মানবিক সংকটকে আরও বাড়িয়ে তোলে কারণ রাজধানী লস্করগাহ নিয়ন্ত্রণের জন্য সপ্তাহব্যাপী যুদ্ধে দোকানগুলিতে আগুন লেগে যায়। জাতিসংঘ এই সপ্তাহে বলেছে, তারা শহরে আটকে থাকা হাজার হাজার মানুষের নিরাপত্তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com