১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

দারুল উলূম দেওবন্দে ফিলিস্তিন আলেমদের প্রতিনিধি দল

দারুল উলূম দেওবন্দে ফিলিস্তিন আলেমদের প্রতিনিধি দল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম (দেওবন্দ) : ভারতের প্রখ্যাত দীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দে ফিলিস্তিনের তাহরিক থেকে উলামায়ে কেরামের একটি প্রতিনিধি দল উপস্থিত হয়েছেন। ফিলিস্তিনের প্রসিদ্ধ আলেম মাওলানা আলী ইউসুফ আল-ইউসুফী ও মাওলানা ঈবরাহিম আহমদ মানহুয়ী-এর নেতৃত্বে এই প্রতিনিধি দল ২ ফেব্রুয়ারি শনিবার দারুল উলূম দেওবন্দ এসেছেন।

ভারতের ডেইলি হামারা সামাজে প্রকাশিত সংবাদ সূত্রে জানা যায়, ফিলিস্তিনের এই প্রতিনিধি দল দারুল উলূম দেওবন্দের মুহতামিম মুফতী আবুল কাসেম নোমানী ও জমিয়তে উলামা হিন্দের প্রেসিডেন্ট ও দারুল উলূম দেওবন্দের উস্তাদুল হাদীস মাওলানা সাইয়্যিদ আরশাদ মাদানী-এর সাথে সাক্ষাৎ করেছেন। মুফতি আবুল কাসেম নোমানী তাদেরকে স্বাগত জানান এবং ফিলিস্তিনের এই প্রতিনিধি দলকে দারুল উলূম দেওবন্দের মোহমানখানয় আপ্যায়নের ব্যবস্থা করেন তিনি।

প্রতিনিধি দলের প্রধান মাওলানা আলী ইউসুফ আল-ইউসুফীর বলেন, কয়েক দশক ধরেই দখলদার ইসরাইলি বাহীনির হাতে নিপীড়িত ফিলিস্তিনের সাধারণ জনগন।ইসরাইলিদের এই নির্যাতন-নিপীড়ন থেকে আমরা কীভাবে মুক্তি পেতে পারি, একটা স্বাধীনতা রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারি, এ বিষয়ে আমরা পরামর্শ চাইলে দারুল উলূম দেওবন্দের মুহতামিম মুফতী আবুল কাসেম নোমানী ও জমিয়তে উলামা হিন্দের প্রসিডেন্ট মাওলানা সাইয়্যিদ আরশাদ মাদানী আমাদেরকে বিশেষ পরামর্শ দিয়েছেন।

দারুল উলূম দেওবন্দের দফতরে ইহতেমামে মাওলানা সাইয়্যিদ আরশাদ মাদানী ফিলিস্তিনের এই প্রতিনিধি দলের সাথে একটি বৈঠক করেন। বৈঠকে মাওলানা মাদানী দারুল উলূম দেওবন্দ কী ও কেন? দেওবন্দ কী চায়, দেওবন্দের লক্ষ্য-উদ্দেশ্য কী? ইলমে দ্বীন ও ইসলামের প্রচার ও বিকাশে দারুল উলূম দেওবন্দের অবদান বিশ্বের দরবারে কতটুকু, এসব নিয়ে বিস্তারিত আলাপ করেন। মাওলানা আলী ইউসুফ আল-ইউসুফী ও ফিলিস্তিনে মুসলমানদের অবস্থান, ইলমে দ্বীনের চর্চা, ইসলামের প্রচার-প্রসার, এসব নিয়ে আলোচনা করেন।

দারুল উলূম দেওবন্দকে ইলমে দ্বীনের মারকায মানেন জানিয়ে মাওলানা ইউসুফ বলেন, দারুল উলূম দেওবন্দকে আমরা ইলমে দ্বীনের প্রাণকেন্দ্র মনে করি। ফিলিস্তিনে দেওবন্দের আদর্শ বাস্তবায়নের চেষ্টা করি। দারুল উলূম দেওবন্দে আসার স্বপ্ন অনেক আগে থেকেই আমাদের হৃদয়ে ছিল। আল্লাহ তাআলা আমাদের এই স্বপ্নকে পূর্ণ করেছেন, আমি আল্লাহর শুকরিয়া আদায় করছি। দেওবন্দের আতিথেয়তায় আমরা মুগ্ধ। আমরা দেওবন্দ ও দেওবন্দের শিক্ষকদের কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

জানা যায়, ফিলিস্তিনের এই প্রতিনিধি দল দারুল উলূম দেওবন্দের নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল খালেক মাদরাজি, নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল খালেক সাম্ভুলী, শাইখুল হাদীস মাওলানা শওকত বাসতী, মাওলানা আশরাফ আব্বাস প্রমুখের সাথে দেখা করেন এবং তাদের সাথে মতবিনিময় করেন।

অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ

সূত্র : হামারা সমাজ, ডেইলি উর্দু পত্রিকা

সম্পাদনা : মাসউদুল কাদির

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com