দীর্ঘ ৩ বছর পর খুলছে কুয়েতের গ্র্যান্ড মসজিদ

দীর্ঘ ৩ বছর পর খুলছে কুয়েতের গ্র্যান্ড মসজিদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দীর্ঘ তিন বছর পর খুলে দেয়া হচ্ছে কুয়েতের সবচেয়ে বড় ও প্রধান মসজিদ ‘মসজিদ আল কাবির’ যা গ্র্যান্ড মসজিদ নামেই বেশি পরিচিত। এতে দীর্ঘদিন পর মসজিদ আল কাবিরে কিয়াকুল লাইল বা তাহাজ্জুদের নামায পড়ার সুযোগ পাবেন মুসল্লিরা।

করোনা মহামারির কারণে দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর এবছর তাহাজ্জুদের নামাজ আদায়ের জন্য খুলে দেয়া হচ্ছে মসজিদটি। মসজিদটিতে রমজানের শেষ ১০ দিন তাহাজ্জুদের নামাজ আদায় করতে জড়ো হন হাজারো মুসল্লি।

কুয়েতে রমজান মাসের শেষ ১০ দিন কিয়ামুল লাইল বা তাহাজ্জুদের নামাজ জামাতে আদায় করা হয়। মধ্যরাত থেকে শুরু হওয়া তাহাজ্জুদের নামাজ দেশটিতে অবস্থানরত মুসল্লিরা উৎসবমুখর পরিবেশে পালন করে থাকেন। দীর্ঘ তিন বছর পর মসজিদ আল কাবির গ্র্যান্ড মসজিদে নামাজ পড়তে পারবেন জেনে আনন্দিত বাংলাদেশি কুয়েত প্রবাসীরাও।

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ কুয়েতে রয়েছে অসংখ্য মসজিদ। স্থানীয় নাগরিকদের আবাসিক অঞ্চলে দূর থেকে তাকালে মসজিদের গম্বুজের দৃশ্য দেখে মনে হবে এ যেন মসজিদের শহর। কুয়েত শহরের প্রাণকেন্দ্রে ৪৫ হাজার স্কয়ার মিটার নিয়ে অবস্থিত মসজিদ আল কাবিরে একসঙ্গে ৬০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। নারীদের জন্যও রয়েছে পৃথক কক্ষ।

মসজিদটির গম্বুজের ব্যাস ২৬ মিটার (৮৫ ফিট) এবং ৪৩ মিটার (১৪১ ফুট ) উঁচু। কারুকাজে সজ্জিত কাঠের ২১টি দরজা আছে, ভেতরে আলোকিত করে এমনভাবে তৈরি ১৪৪টি জানালা সৌন্দর্যে মুখরিত করে।

কুয়েত স্টক এক্সচেঞ্জ ও আল সাইফ প্যালেসের বিপরীতে অবস্থিত এই মসজিদটি কুয়েতের অন্যতম একটি দর্শনীয় স্থান। বন্ধের দিন ও নামাজের সময় ছাড়া দর্শক ও পর্যটকরা চাইলে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুমতি নিয়ে এ মসজিদ পরিদর্শন করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *