৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

দুই জঙ্গি পলায়নে ছিল দীর্ঘ পরিকল্পনা : স্বরাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দীর্ঘ পরিকল্পনা করেই আদালত থেকে দুই জঙ্গি পালিয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে পালিয়েছে দুই জঙ্গি। পালানোর ক্ষেত্রে আমাদের দুর্বলতা ছিল। ওই দুর্বলতার ফাঁক-ফোকর দিয়ে তারা বেরিয়ে গেছে।

এই দুর্বলতা কারা তৈরি করে দিয়েছে, কে কে দায়ী, কাদের গাফিলতি আছে তা বের করতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশের আলোকে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

মঙ্গলবার গাজীপুরের কাশিমপুর কারাগারে ৬০তম ব্যাচ কারারক্ষীদের শপথগ্রহণ ও সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

কারাগার থেকে আসামি স্থানান্তরের সময় তিনি কারা কর্মকর্তা ও সংশ্লিষ্টদের অধিকতর সতর্কতা অবলম্বন করতে বলেন আসাদুজ্জামান খান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে জঙ্গিরা থাকে। এ জঙ্গিদের নিয়ে আপনারা যেমন উদ্বিগ্ন, আমরাও তাদের নিয়ে উদ্বিগ্ন। এখানেও কারো কোনো রকম গ্যাপ আছে কি না তাও আমরা খতিয়ে দেখছি।’

অনুষ্ঠানে যোগ দিয়ে নবীন কারারক্ষীদের সশস্ত্র অভিবাদন গ্রহণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি খোলা জিপে চড়ে প্যারেড পরিদর্শন এবং মার্চপাস্ট উপভোগ করেন।

অনুষ্ঠানে নবীন কারারক্ষীদের মধ্যে বেস্ট ফায়ারার নির্বাচিত হয়েছেন মেহেরপুর জেলা কারাগারের নবীন কারারক্ষী মো. ইমানুর রহমান শিপন, ড্রিলে প্রথম স্থান অধিকার করেন নরসিংদী জেলা কারাগারের কারারক্ষী মো. রনি দেওয়ান, পিটিতে প্রথম স্থান অধিকার করেন খাগড়াছড়ি জেলা কারাগারের কারারক্ষী মো. রবিউল ইসলাম। সকল বিষয়ে চৌকস কারারক্ষী নির্বাচিত হয়েছেন মানিকগঞ্জ জেলা কারাগারের কারারক্ষী মিন্টু ঘোষ। ছয় মাস মেয়াদি ৬০তম ব্যাচ কারারক্ষীদের এ প্রশিক্ষণ কোর্সে ৩০১ জন কারারক্ষী অংশগ্রহণ করেন।

গত রবিবার সিজিএম পুলিশকে মারধর ও চোখে পিপার স্প্রে করে নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে ছিনিয়ে নিয়ে যায় জঙ্গিরা। আলোচিত এই ঘটনার তিন দিনের মাথায় জামিনে থাকা মেহেদী হাসান অমিকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তাকে সাত দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।

এদিকে পুলিশের হেফাজত থেকে দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ, পুলিশ সদর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কিন্তু ১০ দিনেও কেউ তদন্ত প্রতিবেদন জমা দেয়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com