৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

নবীজীর অনুসরণ না করলে মুসলিমদের দ্বারাই ইসলামের ক্ষতি হবে : আল্লামা মাসঊদ

শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ
শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ

• পবিত্র কুরআন আজ কেবল মসজিদের তাকে আর বাসাবাড়ির আলমিরার উপর থাকে

• বেশি বেশি কুরআন পাঠ করলে এই কুরআন হাশরের ময়দানে সুপারিশ করবে

• হামলা করা তো দূরের কথা, অমুসলিদের গালি দেয়াও ইসলামে অপরাধ 

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বর্তমান বিশ্বে ইসলামের পবিত্র ধর্ম গ্রন্থ কুরআন বড় অবহেলিত অবস্থায় আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, ফিদায়ে মিল্লাত সায়্যিদ মাওলানা আসআদ মাদানী (রহ.) এর খলীফা, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেছেন, আজ মুসলমানরা কুরআন পড়া ছেড়ে দিয়েছে, কুরআনের সাথে তাদের দূরত্ব বেড়ে গেছে, কুরআন কেবল মসজিদের তাকে ও বাসাবাড়ির আলমিরার উপরে থাকে। কুরআনের উপর ধুলোবালি জমে যায়। বর্তমানে মুসলমানদের কাছে বড় অবহেলিত অবস্থায় আছে পবিত্র গ্রন্থ আল কুরআন। কুরআনের সাথে এই বেয়াদবির কারণে মুসলমানরা সারা বিশ্বে লাঞ্চিত।

শুক্রবার (২২ অক্টোবর) ইকরা বাংলাদেশ ঝিল মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে এসব কথা বলেন তিনি।

মসজিদে এসে জামাতের সাথে ফজরের নামাজ আদায় করার আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে সবচেয়ে কষ্টের নামাজ হলো ফজরের নামাজ। অন্যান্য নামাজে মসজিদে অনেক মানুষ হয়, জুমার নামাজে মসজিদ মুসল্লিতে ভরে যায়, কিন্তু ফজরের নামাজে মসজিদে এক কাতার মুসল্লিও হয় না। এটা অনেক আফসোসের কথা! অথচ ইসলামে ফজরের নামাজের প্রতি অধিক গুরুত্বারোপ করা হয়েছে। যে মসজিদে এসে ফজরের নামাজ জামাতের সাথে আদায় করতে পারে, বুঝতে হবে সে খাঁটি মুমিন।

অমুসলিমদের ব্যাপারে ইসলামের সঠিক দৃষ্টিভঙ্গি কী – এ ব্যাপারে আলোচনা করতে গিয়ে শাইখুল ইসলাম আল্লামা মাসঊদ বলেন, মুসলিম দেশে মুসলিমদের জান-মাল যেমন নিরাপদ, ঠিক তেমনিভাবে মুসলিম দেশে একজন অমুসলিমের জান-মালের হেফাজত করাও মুসলমানদের উপর আবশ্যক করেছে ইসলাম। ইসলাম তো এতো ইনসাফের ধর্ম যে, বিনা অপরাধে অমুসলিমদের উপর হামলা-আক্রমন করা তো দূরের কথা, কোনো অমুসলিমকে গালি দেওয়াও ইসলামে অপরাধ বলে বিবেচ্য।

| যার অপরাধ তাকেই তার দায় নিতে হবে

সম্প্রতি কুমিল্লায় পূজামন্ডপে কুরআন রাখার ঘটনাটি উল্লেখ করে তিনি বলেন, ইসলাম কখনো একজনের দোষ অন্য জনের উপর চাপিয়ে দেয় না। যার অপরাধ তাকেই তার দায় নিতে হবে। কুমিল্লার পূজামন্ডপে কে না কে কুরআন রেখেছে, আর আমরা না জেনে সেই দোষ হিন্দুদের উপর চাপিয়ে দিয়েছি। হিন্দুদের মন্ডপ ভেঙ্গে দেওয়া হয়েছে। তাদের উপর অত্যাচার করা হয়েছে। ইসলাম তো এটা শেখায় না। ইসলাম তো এইসব অমুসলিমদের জান-মাল রক্ষার দায়িত্ব আমাদের মুসলমানদের উপর ন্যাস্ত করেছে।

কিন্তু আমরা কী করলাম, তাদের জান-মাল তো রক্ষা করলামই না। উল্টো তাদের ঘর-বাড়ি, ধর্মীয় উপসনালয়গুলোতে আক্রমন চালালাম! ওহে মুসলিম ভাইয়েরা, আমাদেরকে ইসলামের সঠিক আদর্শ গ্রহণ করতে হবে। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অমুসলিমদের সাথে যেমন সদাচরণ করেছেন, আমাদেরকে তাঁর দেখানো পথেই চলতে হবে। তবেই আমরা আদর্শ, খাঁটি মুসলমান হতে পারবো। অন্যথায়, আমাদের দ্বারাই ইসলামের বেশি ক্ষতি হবে।

কুরআন অবমাননার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার সম্মানিত চেয়ারম্যান বলেন, পূজামন্ডপে কুরআন রেখে যে ইসলামের পবিত্র গ্রন্থের অবমাননা করেছে, যে কুরআনের সাথে এই বেয়াদবি করেছে, তাকে অতি দ্রুত শাস্তির আওতায় আনতে হবে। তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে আর কেউ যেন কুরআনের সাথে বেয়াদবি না করতে পারে, তাই অতি দ্রুত আইনের আওতায় এনে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

মুসলমানদের গাফলিত ও বেয়াদবির কারণেই আজ মানুষ কুরআনের সাথে এতো বড় বেয়াদবি করার সাহস পেয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, আজ আমরা কুরআন পড়া ছেড়ে দিয়েছি। আমরা কুরআনকে ছেড়ে দিয়ে অনেক বড় অপরাধ করে ফেলেছি। সর্বোপরি আমরা মুসলমানরাই কুরআনের সাথে বেয়াদবি করেছি। ফলে কুরআন আজ বড় অবহেলিত। আমাদের গাফিলতির সুযোগ নিয়েছে শয়তানরা। আমাদের বেয়াদবির কারণেই কুমিল্লার সেই বেয়াদব এতো বড় বেয়াদবি করার সুযোগ পেয়েছে। সুতরাং, সময় থাকতেই আমরা কুরআনকে আঁকড়ে ধরি। বেশি বেশি কুরআন পড়ি। তাহলে এই কুরআন কেয়ামতের দিন আপনার-আমার হয়ে আল্লাহর দরবারে সুপারিশ করবে। আর যদি কুরআনকে অবহেলা করি, তাহলে কুরআন কেয়ামতের দিন আল্লাহর দরবারে আমাদের বিরুদ্ধে নালিশ করবে। আল্লাহ তাআলা আমাদের সবাইকে কুরআনকে আঁকড়ে ধরার তাওফিক দান করুন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com