প্রথমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা

প্রথমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা

পাথেয় টোয়েন্টিফোর  ডটকম : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে পাত্তাই দেয়নি বাংলাদেশ। আশিকুর রহমান শিবলির সেঞ্চুরি, মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলামের ফিফটিতে বড় সংগ্রহ গড়ে তারা। পরে বোলারদের সম্মিলিত পারফরম্যান্সে প্রতিপক্ষে একশর আগে গুঁড়িয়ে বড় জয়ে প্রথমবারের মতো এই প্রতিযোগিতার শিরোপা জেতে বাংলাদেশের যুবারা।

দুবাইয়ে আজ ফাইনাল ম্যাচে আমিরাতের বিপক্ষে ১৯৫ রানে জিতেছে বাংলাদেশ। ২৮২ রানের পুঁজি গড়ে প্রতিপক্ষকে তারা থামিয়ে দিয়েছে ৮৭ রানে। অপরাজিত থেকে এবারের টুর্নামেন্ট শেষ করেছে ২০১৯ আসরে রানার্স-আপ হওয়া বাংলাদেশ।

বাংলাদেশের মেয়েদের ছিল এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের কীর্তি। ছেলেদের জাতীয় দল না পারলেও যুবারা ঠিকই এনে দিল এই শিরোপা। এর আগে ২০২০ সালে বাংলাদেশ প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় যুবাদের হাত ধরেই।

দলের জয়ে ব্যাট হাতে বড় অবদান রাখেন শিবলি। আসরে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে করেন ১২৯ রান। তার ১৪৯ বলের ইনিংসটি সাজানো ১ ছক্কা ও ১২ চারে। ম্যাচ সেরা এই ওপেনার ছাড়া আর কে! এনিয়ে চলতি এশিয়া কাপে চারবার ম্যাচ সেরা হলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

তিনে নেমে ১ ছক্কা ও ৪টি চারে ৬০ রান করেছেন রিজওয়ান। ঝড়ো ফিফটি উপহার দিয়েছেন আরিফুল। ৪০ বলে ৬ চারে করেছেন ঠিক ৫০ রান। শেষ দিকে ১১ বলে ২১ রানের ক্যামিও ইনিংস খেলেছেন অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি।

আমিরাতকে অল্পতে গুঁড়িয়ে দেওয়ার পথে সর্বোচ্চ তিনটি করে উইকেট নিয়েছেন দুই পেসার মারুফ মৃধা ও রোহানার বর্ষণ। দুটি করে প্রাপ্তি ইকবাল হোসেন ইমন ও শেখ পারভেজ জীবনের।

জবাব দিতে নামা আমিরাতকে শুরু থেকে চাপে রাখে বাংলাদেশ। পাওয়ার প্লেতে তুলে নেয় ৪ উইকেট, ৩৯ রানে। মারুফ, বর্ষণদের ছোবলে নিয়মিত বিরতিতে উইকেট হারানো দলটি লড়াই-ই করতে পারেনি।

আমিরাতের ইনিংসে কেবল দুইজন ছুঁতে পেরেছেন দুই অংক। সেখানে সর্বোচ্চ ২৫ রান এসেছে অপরাজিত থাকা ধ্রুভ পরাশার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *