১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

প্রধানমন্ত্রী দেশকে দারিদ্রমুক্ত করেছেন : তাজুল ইসলাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সেন্টার অন রুরাল ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (সিরডাপ) সদস্য দেশগুলোর মধ্যে আইআরডিতে নেতৃত্ব দিতে পারে।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আঞ্চলিক সমন্বিত গ্রামীণ উন্নয়ন, শাসন, বাণিজ্য এবং টেকসই উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছিল, তারা এদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করতে পারেনি। দেশকে দরিদ্র জাতিতে পরিণত করেছে।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে দেশকে দারিদ্রমুক্ত করতে সক্ষম হয়েছেন। দেশকে সমৃদ্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং সেই লক্ষ্য পূরণে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বের কারণে ২০৪১ সালের আগেই দেশ একটি উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত হবে।’

অনুষ্ঠানে বক্তরা সমন্বিত গ্রামীণ উন্নয়নে সিরডাপ আরো বেশি ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তারা বলেন, গ্রামীণ উন্নয়নে সিরডাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। সরকারের পাশাপাশি গ্রামীণ অর্থনীতিকে উন্নত করতে সিরডাপের প্রতিটি সদস্য কাজ করে যাচ্ছে। আমাদের প্রত্যাশা বিশ্বায়নের মাধ্যমে বাংলাদেশ প্রতিযোগিতার বাজারে আরো উন্নত হবে। বর্তমানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

তারা আরো বলেন, জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় ও গড় আয়ু বাড়ছে। এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে আঞ্চলিক সহযোগিতা ও বৈশ্বিক অংশীদারিত্ব প্রয়োজন। নানা সূচকে দেশ এগিয়ে যাচ্ছে। আবার বহু প্রতিবন্ধকতা রয়েছে। তবে আমরা সবাই মিলে যদি কাজ করি, সবাই মিলে কাজ করলে ২০৪১ দেশের মধ্যেই উন্নত দেশে পরিণত হতে পারব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মশিউর রহমান।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com