২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন লিয ট্রাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন পররাষ্ট্রমন্ত্রী লিয ট্রাস। কনজারভেটিভ পার্টির সদস্যরা ৪৭ বছর বয়সী এই প্রমীলা রাজনীতিবিদকে দলের প্রধান ও দেশের প্রধানমন্ত্রী হিসাবে বেছে নিয়েছেন। খবর বিবিসির।

বেশ কিছু কেলেংকারির কারণে গত জুলাই মাসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন বরিস জনসন। এরপরই কনজারভেটিভ পার্টির নতুন প্রধান নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। শুক্রবার পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। ভোটার ছিলেন কনজারভেটিভ দলের প্রায় দুই লাখ সদস্য।

প্রায় দুই মাস ধরে চলা নেতা নির্বাচনের এই প্রক্রিয়ায় চূড়ান্ত ধাপের প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন পররাষ্ট্রমন্ত্রী লিয ট্রাস এবং সাবেক অর্থমন্ত্রী, ভারতীয় বংশদ্ভূত ঋষি সুনাক। তাদের মধ্যে লিয ট্রাসই এগিয়ে ছিলেন। আজ তার বিজয় চূড়ান্ত হলো।

বিশেষজ্ঞরা বলছেন, মন্দার মুখোমুখি হওয়া যুক্তরাজ্যে এখন মূল্যস্ফীতির সংকট আর শিল্প খাতে অস্থিরতা চলছে, নতুন প্রধানমন্ত্রীকে এসব সমস্যার মোকাবিলা করতে হবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী লিয ট্রাস রবিবার বলেছেন, তিনি যদি প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে পারেন, তাহলে এক সপ্তাহের মধ্যে ক্রমবর্ধমান জ্বালানি বিল মোকাবিলা এবং সরবরাহ বাড়ানোর জন্য তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবেন।

মার্গারেট থেচার ও থেরেচা মে’র পর লিয ট্রাস যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এ নিয়ে গত ৬ বছরে ৪ বার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদে পরিবর্তন ঘটলো।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com