জলবায়ু সুরক্ষায় ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ

জলবায়ু সুরক্ষায় ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়নে জলবায়ু সুরক্ষায় ২০টি মন্ত্রণালয়ের অধীনে ১৪ হাজারেরও বেশি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরে এই খাতে মোট ১৮ হাজার ৯৪৮ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

রোববার সকালে রাজধানীর কাকরাইলের অডিট ভবনে অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়নে জলবায়ু অর্থায়ন ২০১৮-১৯’ এবং সিটিজেন্স ক্লাইমেট বাজেট রিপোর্ট ২০১৮-১৯ শীর্ষক এক কর্মশালায় এই তথ্য জানানো হয়।জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) অর্থায়নে পরিচালিত অর্থ বিভাগের অধীনস্থ ইনক্লুসিভ বাজেটিং অ্যান্ড ফাইন্যান্সিং ফর ক্লাইমেট রেজিলিয়েন্স (আইবিএফসিআর) প্রকল্পের উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। দুই পর্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী প্রধান অতিথি এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মহসীন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।এতে সভাপতিত্ব করেন আইবিএফসিআর প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ড.মোহাম্মদ জাফর উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন আইবিএফসিআর প্রকল্পের প্রকল্প ম্যানেজার রঞ্জিত কুমার চক্রবর্তী।

কর্ম অধিবেশনে সভাপতিত্ব করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব (বাজেট) মো.হাবিবুর রহমান।টেকসই উন্নয়নে জলবায়ু অর্থায়ন ২০১৮-১৯ এবং সিটিজেন্স ক্লাইমেট বাজেট রিপোর্ট ২০১৮-১৯ এর ওপর দুটি প্রবন্ধ উপস্থাপন করেন জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষজ্ঞ মো আবু সুমন ও ড. শেখ মনিরুজ্জামান।কর্মশালায় জানানো হয়, ২০টি মন্ত্রণালয়ের মোট ২১,৪,৮৫১ কোটি ৬৯ লাখ টাকার বাজেটের মধ্যে জলবায়ু খাতে ১৮ হাজার ৯৪৮ কোটি ৭৬ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এরমধ্যে খাদ্য নিরাপত্তা ও সামাজিক সুরক্ষা এবং স্বাস্থ্য খাতে ৮৭১৮ কোটি ৮০ লাখ টাকা, অবকাঠামো খাতে ৫৩৮৬ কোটি ২৩ লাখ টাকা, সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনায় খাতে ১৮৩৮ কোটি ১৬ লাখ টাকা, প্রশমন ও লো কার্বন ডেভেলপমেন্ট খাতে ১২৫২ কোটি ১৬ লাখ টাকা, গবেষণা ও নলেজ ম্যানেজমেন্ট খাতে ৫৬৫ কোটি ৯১ লাখ টাকা, দক্ষতা বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থা জোরদার করার জন্য ৮৮৭ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

কর্মশালায় আরো বলা হয়, ২০টি মন্ত্রণালয়ে জাতীয় বাজেটের শতকরা ৪৫ দশমিক ৮৪ ভাগ জলবায়ু সম্পর্কিত কাজে বরাদ্দ রাখা হয়েছে। এরমধ্যে ২০ টি মন্ত্রণালয়ের খাদ্য নিরাপত্তা খাতে মোট বাজেটের ৪৬ দশমিক ১ ভাগ বরাদ্দ রাখা হয়েছে।প্রধান অতিথি মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী জলবায়ু পরিবর্তনে জনগণকে আরো বেশি সচেতন করার জন্য আহ্বান জানিয়ে বলেন, এই কর্মশালা সরকারের প্রকল্পসমূহ বাস্তবায়নে এবং বরাদ্দকৃত অর্থ যথাযথ ব্যবহারে বিশেষ সহায়ক হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *