৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

চির সুন্দর ও সবুজ ইসলামের বিধান : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসলামের বিধানকে অনিন্দ্য সুন্দর ও চির সবুজ হিসেবে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, সব ক্ষেত্রে ইসলাম সুষম, সুন্দর ও মানুষের জন্য এক সুসঙ্গত বিধান প্রদান করেছে।

ইসলামের বিধান কয়েকভাবে বিভক্ত জানিয়ে শোলিকায়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, ইসলামের অনেক বিধিবিধান আছে। তবে মৌলিকভাবে ইসলামের বিধান পাঁচটি। ১. আক্বীদা। ২. ইবাদত। ৩. মুআমালা। ৪. মুআশারাত। ৫. উকুবাত। তিনি বলেন, ইসলামের সব বিধানের মধ্যে মানুষের কল্যাণ নিহিত। মানুষের উপকারের জন্যই এসব বিভিবিধান দেয়া হয়েছে।

আক্বীদা ব্যাপারে কোন অস্পষ্টতা নেই দাবী করে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, আক্বীদার ব্যাপারে ইসলামে কোন অস্পষ্টতা নেই, ইজতেহাদের সুযোগ নেই। কুরআন মাজীদ এবং হাদীসে শরীফে আক্বীদার বিষয়গুলো সুস্পস্ট করে দেয়া হয়েছে। যেমন, তাওহীদ আক্বীদার অংশ। শিরক থেকে বেঁচে থাকা আক্বীদার অংশ। এই ব্যাপারে কোন অস্পষ্টতা বা সন্দেহের কোন সুযোগ নেই।

১ মার্চ শুক্রবার রাজধানীর খিলগাঁও ইকরা বাংলাদেশ জামে মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে সাইয়্যিদ আসআদ মাদানী রহ.-এর খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

খতমে নবুয়ত একমাত্র আমাদের নবীর বৈশিষ্ট্য জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, হযরত আদম আ. থেকে শুরু করে হযরত ঈসা. আ. পর্যন্ত কোন নবী-রাসূল খতমে নবুয়তের দাবি করেনি। বরং তারা বলে গেছেন, আমার পরে আরও একজন নবী আসবেন। কিন্তু একমাত্র আমাদের পেয়ারে হযরত মুহাম্মদ সা.-এর বৈশিষ্ট্য তিনি শেষ নবী। তিনি নিজেই বলেছেন, আমি শেষ নবী, আমার পরে আর কোন নবী আসবেন না।

আল্লামা মাসঊদ বলেন, রাসূল সা.-এর পরে কিয়ামত পর্যন্ত আর কোন নবী আসবে না। এখন কেউ যদি নবুয়তী দাবি করে, তাহলে তার কাছে নবুয়তের প্রমাণ চাওয়ার কেন প্রয়োজন নেই। বরং নিঃসন্দেহে সে মিথ্যাবাদী। কেউ নবুয়তী দাবি করলে তার কাছে গিয়ে নবুয়তের প্রমাণ চাইলেও ঈমান থাকবে না। কারণ, আমাদের নবী যে শেষ নবী, এই বিষয়টা সূর্যের মত সুস্পষ্ট তো।

কাদিয়ানীরা নিজেদের মুসলিম পরিচয় দিতে পারবে না মন্তব্য করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, কাদিয়ানী মুসলিম, আহমদী মুসলিম বলতে কিচ্ছু নেই। তুমি মুসলিম হলে কাদিয়ানী হতে পারবে না, আর কাদিয়ানী হলে মুসলিম হতে পারবে না। তোমার পরিচয় তুমি মুসলিম, না হয় কাদিয়ানী। কাদিয়ানীদের মুসলিম দাবি করার কোন অধিকার নেই।

হযরত ঈসা আ. ও রাসূল সা.-এর খতমে নবুয়তের সাক্ষ্য দিবেন উল্লেখ করে আল্লামা মাসঊদ বলেন, কিয়ামতের আগে হযরত ঈসা আ. আবার দুনিয়াতে আসবেন, তখন তিনি রাসূল সা.-এর খতমে নবুয়তের সাক্ষ্য দিবেন। রাসূল সা. আনীত ধর্ম ইসলামের বিধিবিধান অনুযায়ী জীবন পরিচালনা করবেন।

গ্রন্থনা : আদিল মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com