৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

দাওরায়ে হাদিসের প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন

কওমীর সর্বোচ্চ শ্রেণি দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু

পাথেয় রিপোর্ট : সারাদেশে তৃতীয়বারের মত শুরু হয়েছে দেশের কওমী মাদরাসার দাওরায়ে হাদীস (তাকমিল) পরীক্ষা । সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা সংস্থা ‘আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে শুরু হওয়া এই পরিক্ষায় ৬টি বোর্ড মিলিয়ে মোট ২৭ হাজার পরিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেছে।

পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হয়। নির্দিষ্ট সময়ে হল প্রধান হলের অন্যান্য শিক্ষকদের সামনে প্রশ্নপত্র খাম উম্মোচন করে প্রশ্ন বিতরণের মাধ্যমে পরীক্ষা শুরু হয়।

প্রথমদিনের পরীক্ষা কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবেই শেষ হয়েছে বলে পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে জানান খুলনা জোন জিম্মাদার মুফতি রিয়াজুল ইসলাম। এ ব্যাপারে জানতে চাইলে তিনি পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে এবং শতভাগ পরীক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করেছেন জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা মোহাম্মদ আলী।

এদিকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ মাওলানা সাদপন্থী আখ্যা দিয়ে দেশের বেশ কয়েকটি মাদ্রাসার প্রায় ১৭৭ জন দাওরায়ে হাদিসের পরীক্ষার্থীদের পরীক্ষা অনিশ্চিয়তায় মধ্যে পড়ে। পরে এর পরিপ্রেক্ষিতে বেফাকুল মাদারিসিল আরাবিয়া ও হাইয়াতুল উলইয়া থেকে শিক্ষার্থীদের যথাসময়ে পরীক্ষা গ্রহণ করার ব্যাপারে হাইকোর্টে একটি রিট দায়ের করেন বঞ্চিত মাদরাসার দায়িত্বশীলগণ। রিট আবেদনের প্রেক্ষিতে শুনানি শেষে মাদরাসাগুলো থেকে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে বলে নির্দেশ দেন। এতে হাইকোর্টের নির্দেশনায় বাধ্যহয়ে মাদ্রাসাসমূহের পরীক্ষা নিয়েছেন হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া। পরীক্ষায় অংশ নিতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন সংশ্লিষ্ট মাদ্রাসা কতৃপক্ষ ও ছাত্রবৃন্দ। অবশ্য সেসব শিক্ষার্থীরা নিজেদের মাদরাসার নামে পরীক্ষা দিতে পারেননি।

প্রসঙ্গত, জাতীয় সংসদের ২২তম অধিবেশনে ১৯ সেপ্টেম্বর ‘কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমিল)-এর সনদকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ পাস হয়।

আইন পাস হওয়ার পরে সংস্থাটির অধীনে প্রথমবারের মতো কেন্দ্রীয় পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে ২০১৭ সালের ১১ এপ্রিল ২০১৭ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করার পর হাইআতুল উলয়ার অধীনে ৬ বোর্ডের সম্মিলিত দাওরায়ে হাদিসের পরীক্ষা ইতোপূর্বেও দুইবার (১৬-১৭ ও ১৭-১৮ শিক্ষাবর্ষ) অনুষ্ঠিত হয়েছে।

এ জাতীয় আরও খবর পড়ুন

তাবলীগদ্বন্দ্বে পরীক্ষা দিতে পারছে না শিক্ষার্থীরা, নিতে হাইকোর্টের রুল

রিটের পর পরীক্ষা দিলো সেই ৬ মাদরাসার শিক্ষার্থীরা

শিক্ষার আসল পরিবেশ কওমী মাদরাসায়

প্রত্যন্ত অঞ্চলগুলোতে শিক্ষার আলো ছড়ায় কওমী মাদরাসা : কাজী জাফরুল্লাহ

প্রধানমন্ত্রীকে অভিনন্দন কওমী মাদরাসা স্বীকৃতি পরিষদের

উন্নয়নের ছোঁয়া কওমী মাদরাসাতেও : আল্লামা মাসঊদ

কওমী মাদরাসার মেধাবীদের দেশের নেতৃত্ব দিতে গড়ে তুলতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

মাদরাসায় কিছু জঙ্গি— বেফাক মহাসচিবের বক্তব্যে কওমীতে হতাশা

‘স্বীকৃতি দেওয়ার কথা বলে বিএনপি-জামায়াত কওমীদের ব্যবহার করেছে’

যুগ-চাহিদা অনুযায়ী মাদরাসা সিলেবাসকে ঢেলে সাজাতে হবে

 

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com