২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

মৃত্যুকে স্মরণ করো, প্রস্তুত থাকো—হে মন : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কোনো মানুষ মৃত্যু থেকে রেহাই পাবে না, পালিয়ে যেতে পারবে না উল্লেখ করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, জীবমাত্রই মরণশীল। জীবশ্রেষ্ঠ মানুষও এর ব্যতিক্রম নয়। প্রত্যেকেই মরণের স্বাদ গ্রহণ করতে হবে। তাই মনে মনে সবসময় মৃত্যুকে স্মরণ করতে হবে, তার জন্য প্রস্তুত থাকতে হবে।

তিনি বলেন, মৃত্যু অবধারিত। মৃত্যু থেকে বাঁচার কোনো উপায় নেই। মৃত্যুর হাত থেকে বাঁচার জন্য লুকানোর কোনো স্থান নেই। পালিয়ে বেড়ানোর জায়গা নেই। কেউ চাইলেও মৃত্যুকে পাশ কাটাতে পারবে না। তবে মানুষের মৃত্যুর কখন, কোথায়, কীভাবে হবে সেটা আল্লাহ ব্যতিত কেউ জানে না। মৃত্যু কাউকে জানান দিয়ে আসে না, কোনো সময় বা নির্ধারিত স্থান ধরে উপস্থিত হয় না। মানুষ জানে না কার মৃত্যু কোথায় হবে। সময় হলে, কোনো আগাম বার্তা না দিয়ে মৃত্যু ঠিকই পাকড়াও করবে।

শুক্রবার (২ সেপ্টেম্বর) রাজধানীর খিলগাঁও ইকরা বাংলাদেশ জামে মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী রহ. এর এই খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জামিআ ইকরার শিক্ষার্থী ‘ইকবাল হোসেন’ এর মৃত্যুবরণকে ‘শাহাদাত’ আখ্যা দিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, গত রোববার আমাদের মাদরাসার একজন শিক্ষার্থী বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শহীদ হয়েছে। সে কয়েক বছর আমাদের মাদরাসায় লেখাপড়া করেছে। তার এমন আচমকা মৃত্যুতে আমি শোক প্রকাশ করছি। নিশ্চয়ই আল্লাহ তাআলা কিয়ামতের দিন তাকে শহীদের মর্যাদা দেবেন।

‘ইকবাল হোসেন’ এর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে জামিআ ইকরা বাংলাদেশের শাইখুল হাদীস বলেন, এই পৃথিবীতে কোনো মানুষ স্থায়ী নয় আমরা জানি, তবুও অল্প বয়সে কারো মৃত্যু নিশ্চয়ই কষ্টদায়ক। আল্লাহ তাআলা তার পরিবারবর্গ, এলাকাবাসী, সহপাঠী ও শিক্ষকদের শোক সইবার ও ধৈর্য্যধারণের তাওফিক দান করুন। তার পরিবারকে উত্তম বিনিময় দান করুন।

আল্লামা মাসঊদ বলেন, মানুষের মৃত্যু অবশ্যম্ভাবী। সবাইকে মৃত্যুর উন্মুক্ত দরজায় প্রবেশ করতে হবে। তাই আমাদের মমচিত্তকে পরিশুদ্ধ করা প্রয়োজন। মৃত্যুকে বেশি বেশি স্মরণ করা দরকার। একই সঙ্গে মৃত্যুর জন্য প্রস্তুতিও নিতে হবে। কারণ মৃত্যুচিন্তা অনাচার, অপকর্ম ও অপরাধমূলক কাজ থেকে বিরত রাখতে সাহায্য করে, আল্লাহমুখী করতে অনুপ্রাণিত করে। আল্লাহ আমাদের মৃত্যুর প্রস্তুতি নেওয়ার তাওফিক দান করুন। আমাদের ক্ষমা করুন, কবুল করুন। আমীন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com