১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

যে কোন পরিস্থিতিতে আল্লাহ মুখী হতে হবে : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যে কোন পরিস্থিতিতে আল্লাহ মুখী হতে হবে জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, আল্লাহ তাআলা মানুষকে জীবনে অনেক হাল বা পরিস্থিত সম্মুখীন করেন। পরিস্থিতির সম্মুখীন করে তিনি দেখতে চান, তার বান্দা পরিস্থিতির দিকে তাকিয়ে থাকে, নাকি তার দিকে তাকায়। তাই আমাদের কর্তব্য যে কোন পরিস্থিতিতে, পরিস্থিতির দিকে না তাকিয়ে আল্লাহ মুখী হওয়া।

মানুষের জীবন বৈচিত্রময় মন্তব্য করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, পৃথিবী যেমন বৈচিত্রময়, তেমন মানুষের জীবন ও বৈচিত্রময়। জীবন কখনো একরকম থাকে। জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়, অনেক পরিস্থিতির সম্মুখীন হতে হয়। আর আল্লাহ তাআলাই মানুষের জীবনকে বৈচিত্রময় করেছেন। যে কেন কঠিন পরিস্থিতির সম্মুখে আল্লাহ মুখী হলে আল্লাহ তাআলা তার সমাধান করে দিবেন, পরিস্থিত সহ্য করার ক্ষমতা দিবেন, পরিস্থিতি সহজ করে দিবেন।

আল্লাহ মুখী হলে কঠিন পরিস্থিতি মোকাবিলা করাও সহজ হয়ে যায় উল্লেখ করে শোলাকিয়া ঈদগাহের গ্যান্ড ইমাম বলেছেন, শারীরিক অসুস্থতার মত কঠিন পরিস্থিত হযরত আইয়ুব আ. দীর্ঘ ১৮ বছর সহ্য করেছেন একমাত্র আল্লাহ মুখী হয়ে। এমনি ভাবে মূসা, আ., ঈসা আ. এবং প্রত্যেক নবীই তাদের জীবনের কঠিন পরিস্থিতিগুলো মোকাবিলা করেছেন আল্লাহ মুখী হয়েই। আর আল্লাহ মুখী হওয়ার কারণেই পরিস্থিতি মোকাবিলা করা তাদের জন্য সহজ হয়ে গেছে। আল্লাহ তাআলা নিজেই সহজ করে দিয়েছেন।

২২ ফেব্রুয়ারি শুক্রবার রাজধানীর খিলগাঁও ইকরা বাংলাদেশ জামে মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে সাইয়্যিদ আসআদ মাদানী রহ.-এর খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

পৃথিবীতে এখন আর নতুন কোন হাল আসবে না মন্তব্য আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, আমরা, এই উম্মত, নতুন কোন হালের মুখোমুখি হবে না। যে হালের মুখোমুখি হবে, তার নমুনা পূরবর্তী কোন নবী-রাসূলের জীবনে মধ্যে পাবে। তাই নতুন কেন হালের মুখোমুখি হলে আমরা দেখবো, আমাদের এই হাল কোন নবীর জীবনের সাথে মিলে এবং তিনি কীভাবে এই হালের মোকাবিলা করেছেন। তিনি যে ভাবে মোকাবিলা করেছেন, আমরাও আমাদের এই হাল এমনিভাবে মোকাবিলা করার চেষ্টা করবো।

আল্লামা মাসঊদ বলেন, যারা আল্লাহ মুখী হয়ে হাল বা পরিস্থিতির মোকাবিলা করবে, তাদের কিয়ামতের দিন তাদের হাশর আম্বিয়াতে কেরাম আ.-দের সাথে হবে।

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের মর্মান্তিক দুর্ঘটনার ক্ষতিগ্রস্ত ও আহতদের পাশে দাঁড়াবার আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, মর্মান্তিক এই দুর্ঘটনায় আমরা মর্মাহত। সরকারসহ সব বিত্তবানদের উচিত তাদের পাশে দাঁড়ানো। সর্বস্ব হারানো মানুষের পাশে দাঁড়ানো বড় ইবাদত।

মসজিদে পুরান ঢাকার চকবাজারে আগুনে পুড়ে নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ করেন আল্লামা মাসঊদ। নিহতদের আত্মার মাগফিরাতের জন্য দুআ করেন তিনি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com