৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

শক্তিশালী টর্নেডোয় যুক্তরাষ্ট্রে নিহত ২২

শক্তিশালী টর্নেডোয় যুক্তরাষ্ট্রে নিহত ২২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভয়াবহ টর্নেডো আঘাত করেছে যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যে। যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যে শক্তিশালী টর্নেডোর আঘাতে অন্তত ২২ জনের প্রাণহানি হয়েছে। এতে অ্যালাবামা অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। আতঙ্ক আর ভয়াবহ বিরোপ বয়ে চলা বাতাসের মধ্যেই চলছে উদ্ধার কাজ। এখনো কিছু মানুষ রয়েছেন নিখোঁজ। তাদের বের করতে কাজ করছে উদ্ধারকর্মীরা।

স্থানীয় শেরিফ বিভাগের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে সোমবার সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, টর্নেডোতে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য অ্যালাবামার লি কাউন্টি ও ওপেলিকা শহরের আশপাশের এলাকাসহ কয়েকটি এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

শেরিফ জে জোন্স জানান, টর্নেডোর আঘাতে এখন পর্যন্ত অন্তত ২২ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। এ সংখ্যা আরও বাড়তে পারে।

তিনি জানান, ওপেলিকা শহরের ৫-৬ মাইল দক্ষিণের একটি এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানেই মৃত্যু হয়েছে অন্তত ১২ জনের। এছাড়া লি কাউন্টিসহ আশপাশের এলাকায় নারী ও শিশুসহ অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে।

শক্তিশালী টর্নেডোর আঘাতে অনেক গাছপালা ভেঙে ও উপড়ে গেছে। লি কাউন্টিতে একটি টাওয়ার ভেঙে পড়েছে।

স্থানীয় বিদ্যুৎ সংস্থা জানিয়েছে, টর্নেডোর কারণে অনেক বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় লি কাউন্টিতে ৫ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

শেরিফ জে জোন্স জানান, এ ঘটনায় বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে।

লি কাউন্টির তদন্ত কর্মকর্তা বিল হ্যারিস এমএসএনবিসিকে বলেন, টর্নেডোর আঘাতে মৃতের সংখ্যা বাড়তে পারে।

অ্যালাবামা অঙ্গরাজ্যের বার্মিংহামের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, টর্নেডোর আঘাতের পর অনেকে নিখোঁজ রয়েছে। এ ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া দপ্তরও।

টর্নেডোর তাণ্ডবে বিভিন্ন স্থানে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে। ফলে অনেক এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। আলাবামায় বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন ১৫ হাজারেরও বেশি মানুষ। আর জর্জিয়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন মানুষের সংখ্যা প্রায় ৩০ হাজার।

এর আগে গত বছর ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণাঞ্চলের অঙ্গরাজ্যগুলোতে টর্নেডোর ফলে সৃষ্ট বন্যা, শিলাবৃষ্টি ও তীব্র ঝড়ে কমপক্ষে পাঁচজনের মৃত্যু হয়। টর্নেডোর আঘাতে দেশটির কেনটাকি অঙ্গরাজ্যে তিনজন, মিশিগান ও আরকানসাস অঙ্গরাজ্যে আরো দুজন নিহত হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com